advertisement
আপনি দেখছেন

আগামীকাল ঈদ হবে কি না, তা জানা যাবে আজ বুধবার সন্ধ্যায়। এ সময় শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল বৃহস্পতিবার ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। আর চাঁদ দেখা না গেলে পরের দিন শুক্রবার ঈদুল ফিতর। সেক্ষেত্রে আগামীকাল বৃহস্পতিবার দেশের কিছু এলাকায় ব্যাংক খোলা থাকবে। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

bangladesh bank dhaka

এদিকে, আজ বুধবার দেশের সব ব্যাংক খোলা রয়েছে। সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত লেনদেন চলবে। হিসাব অনুযায়ী আজই শেষ হচ্ছে স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম। আগামীকাল থেকে ঈদের তিন দিনের ছুটি শুরু হবে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম এ বিষয়ে বলেন, ব্যাংক খোলা রাখা হয়েছে গ্রাহকের সুবিধার্থে। এ ক্ষেত্রে পূর্বের নির্দেশনাই বহাল রয়েছে। সেই অনুযায়ী, আজ বুধবার চাঁদ না দেখা গেলে ৩০ রোজা পূর্ণ হবে। সেক্ষেত্রে আগের সার্কুলারে উল্লিখিত নির্দেশনা অনুযায়ী, দেশের পোশাকশিল্প এলাকায় আগামীকাল বৃহস্পতিবার ব্যাংকের সংশ্লিষ্ট শাখা খোলা থাকবে।

ঈদের আগে পোশাক শ্রমিকদের বেতন-ভাতা নিশ্চিত করতেই এ নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান কেন্দ্রীয় ব্যাংকের এই কর্মকর্তা।

উল্লেখ্য, গত ৬ মে এক নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক জানায়, ঈদের আগে তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক-কর্মচারী ও কর্মকর্তাদের বেতন-ভাতা, বোনাস ও অন্যান্য ভাতাদি পরিশোধের সুবিধার্থে এবং রপ্তানি বাণিজ্য অব্যাহত রাখার স্বার্থে দেশের কিছু এলাকায় তফসিলি ব্যাংকের পোশাকশিল্প সংশ্লিষ্ট শাখাসমূহ ও প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগসমূহ স্বাস্থ্যবিধি যথাযথভাবে পরিপালন নিশ্চিত করে ১০ মে থেকে ১৩ মে (১৪ মে ২০২১ তারিখে ঈদ হওয়া সাপেক্ষে) খোলা রাখতে হবে।

এলাকাগুলো হলো- ঢাকা মহানগরী, গাজীপুর, সাভার, ভালুকা, আশুলিয়া, টঙ্গী, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত পোশাক শিল্প সংশ্লিষ্ট এলাকা।