advertisement
আপনি দেখছেন

দেশে আবারও একটু একটু করে বাড়ছে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু। বিশেষ করে সীমান্ত এলাকার সংক্রমণ পরিস্থিতি খুবই খারাপ। এ অবস্থায় ভারতসহ ১১ দেশের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

civil aviation authority 1

গতকাল মঙ্গলবার (১ জুন) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। সেখানে বলা হয়েছে, আগামী ৪ জুন থেকে এই নির্দেশনা কার্যকর করা হবে। চলবে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত। বিদেশি নাগরিকদের ভ্রমণের মাধ্যমে ভাইরাসটি যেন ছড়িয়ে পড়তে না পারে, সেজন্য ঝুঁকিপূর্ণ দেশগুলোকে ‘এ’ এবং ‘বি’ ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে।

‘এ’ ক্যাটাগরির দেশগুলোর নাগরিকরা বাংলাদেশে প্রবেশ করতে পাবরেন না। এই তালিকায় শুরুতেই রাখা হয়েছে ভারতকে। আরও আছে- মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, আর্জেন্টিনা, বাহরাইন, বলিভিয়া, ব্রাজিল, প্যারাগুয়ে, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো ও উরুগুয়ে। তবে এসব দেশে অবস্থানরত বাংলাদেশিরা দূতাবাসের বিশেষ অনুমতি নিয়ে দেশে আসতে পারবেন।

কম ঝুঁকিপূর্ণ দেশগুলোকে রাখা হয়েছে ‘বি’ ক্যাটাগরিতে। এসব দেশের নাগরিকরা বাংলাদেশে প্রবেশ করতে পারবেন, তবে সেক্ষেত্রে মানতে হবে বেশ কিছু বিধিনিষেধ। দেশগুলো হলো- বেলজিয়াম, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, ডেনমার্ক, গ্রিস, কুয়েত ও ওমান।