advertisement
আপনি দেখছেন

দেশীয় প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক উৎপাদিত কোভিড-১৯ টিকা (ভ্যাকসিন) বঙ্গভ্যাক্সের হিউম্যান ট্রায়াল (মানবদেহে পরীক্ষা) চালানোর অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ (বিএমআরসি)। অবশ্য আনুষ্ঠানিকভাবে অনুমতি দেওয়ার আগে কোম্পানিটিকে কিছু শর্ত পূরণ করতে হবে।

bangavax bangladesh homegrown ticaশর্ত পূরণে বঙ্গভ্যাক্সের হিউম্যান ট্রায়ালের অনুমতির সিদ্ধান্ত

বিএমআরসির পরিচালক অধ্যাপক ডা. রুহুল আমিন আজ বুধবার বলেছেন, এখনো সরাসরি অনুমতি দেওয়া হয়েছে বলা যাবে না। বরং তাদের কিছু শর্ত দেওয়া হয়েছে। সেগুলো পূরণ অর্থাৎ ভুল-ত্রুটি সংশোধন করা হলে আমরা অনুমতি দিয়ে দেব। শর্ত পূরণ করলে তারা মানবদেহে পরীক্ষার অনুমোদন পাবে।

জানা গেছে, বিএমআরসির অনুমতি পেলে খুব শিগগিরই শতাধিক মানুষের ওপর দেশীয় ভ্যাকসিন বঙ্গভ্যাক্সের হিউম্যান ট্রায়াল চালানো হবে। এ জন্য কিছু বেসরকারি হাসপাতালও নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

globe biotechগ্লোব বায়োটেক

প্রসঙ্গত, টিকার ট্রায়ালের জন্য নৈতিক ছাড়পত্র পেতে গত ১৭ জানুয়ারি গ্লোব বায়োটেকের পক্ষে নিয়োজিত একটি গ্রুপ ১০ হাজার পৃষ্ঠার প্রটোকল পেপার বিএমআরসির কাছে জমা দেয়। তবে এর পর এ টিকার ব্যাপারে আর কোনো অগ্রগতির খবর পাওয়া যায়নি। অবশেষে আজ বিএমআরসির পরিচালক এই তথ্য জানালেন।