advertisement
আপনি দেখছেন

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাবেক উপদেষ্টা এবং সাবেক সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী অধ্যাপিকা জাহানারা বেগম মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন। আজ শনিবার সকালে রাজধানীর নিজ বাসভবনে তিনি মারা যান।

jahanara begum former state ministerসাবেক সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী অধ্যাপিকা জাহানারা বেগম

পারিবারিক সূত্রে জানা যায়, সকাল সাড়ে ৭টার দিকে বসুন্ধরায় অবস্থিত নিজ বাসভবনে অসুস্থ হয়ে পড়েন অধ্যাপিকা জাহানারা বেগম। পরে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ইডেন কলেজে পড়া অবস্থায় ছাত্র রাজনীতিতে যুক্ত ছিলেন তিনি। ছাত্র ইউনিয়ন মতিয়া গ্রুপের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন ১৯৫৯ সালে। এর পর দুইবার সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী এবং তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার প্রাথমিক শিক্ষা ও গণশিক্ষা বিষয়ক উপদেষ্টা ছিলেন জাহানারা বেগম।

রাজবাড়ী-১ আসন থেকে ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ষষ্ঠ জাতীয় সংসদ র্নিবাচনে তিনি বিএনপি থেকে মনোনয়ন পেয়ে সংসদ সদস্য (এমপি) র্নিবাচিত হন। রাজধানীর শাহজাহানপুর পারিবারিক গোরস্থানে তাকে দাফন করা হবে বলে জানা গেছে।

নির্বাচনী এলাকা সূত্রে জানা যায়, অধ্যাপিকা জাহানার বেগম যখন প্রতিমন্ত্রী ছিলেন তখন রাজবাড়ী জেলা গণ-গ্রন্থগার, আধুনিক সুইমিংপুল, শিল্পকলা একাডেমী, বাংলাদেশ অ্যাক্রেবেটিক সেন্টারসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ করেন।