advertisement
আপনি দেখছেন

দেশে করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ নিয়ে সংশ্লিষ্টদের মধ্যে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। কমবেশি সারা দেশেই সংক্রমণ বাড়ছে। এতদিন পার্বত্য চট্টগ্রামের জেলাগুলো ছিল ভাইরাস থেকে একপ্রকার মুক্ত। তবে এখন আর সেটা বলার সুযোগ নেই। গত ১ সপ্তাহের ব্যবধানে রাঙামাটিতে সংক্রমণ বেড়েছে ৪৬ শতাংশ, যা জেলাগুলোর মধ্যে সর্বোচ্চ।

sample test serial

গত ২২ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত প্রতিদিনকার করোনা শনাক্তের সংখ্যা বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া গেছে। সেখানে আরও দেখা গেছে, সংক্রমণ বেড়ে যাওয়ার ক্ষেত্রে রাঙামাটি পরেই বান্দরবান। এক সপ্তাহে সেখানে সংক্রমণ বেড়েছে ২৫ শতাংশ। এভাবে শরীয়তপুরে ১৮ শতাংশ, কুষ্টিয়ায় ১৩ শতাংশ, মাগুরায় বেড়েছে ২৯ শতাংশ।

ঢাকা জেলায় এক সপ্তাহে সংক্রমণ ৩৩ থেকে বেড়ে হয়েছে ৩৫ শতাংশ, সংক্রমণ বেড়েছে ২ শতাংশ। লালমনিরহাটে ২৯ থেকে বেড়ে হয়েছে ৩৩ শতাংশ, সংক্রমণ বেড়েছে ৪ শতাংশ। চাঁদপুরে ৩৩ থেকে বেড়ে হয়েছে ৩৪ শতাংশ, সংক্রমণ বেড়েছে ১ শতাংশ। যশোরে ২৮ থেকে বেড়ে হয়েছে ৩২ শতাংশ, সংক্রমণ বেড়েছে ৪ শতাংশ।

bd update 8may

ব্রাহ্মণবাড়িয়ায় গত এক সপ্তাহে সংক্রমণ ২৮ থেকে বেড়ে হয়েছে ২৯ শতাংশ, সংক্রমণ বেড়েছে ১ শতাংশ। কক্সবাজারে ২১ থেকে বেড়ে হয়েছে ২৮ শতাংশ। জয়পুরহাটে ১২ থেকে বেড়ে হয়েছে ১৬ শতাংশ, জেলাটিতে সংক্রমণ বেড়েছে ৪ শতাংশ। চাঁপাইনবাবগঞ্জে ১৯ থেকে বেড়ে হয়েছে ২১ শতাংশ, সংক্রমণ বেড়েছে ২ শতাংশ।

গত ১৫ থেকে ২১ জুলাই একটি জেলায় সংক্রমণের যে হার ছিল তার সঙ্গে তুলনা করা হয়েছে ২২ থেকে ২৮ জুলাই পর্যন্ত সংক্রমণের হারকে। সংক্রমণের যে বাড়বাড়ন্ত অবস্থা, তাতে ধারণা করা হচ্ছে, আগামী এক সপ্তাহে সব জেলাতেই সংক্রমণ ঊর্ধ্বমুখী হয়ে উঠবে।