advertisement
আপনি দেখছেন

দীর্ঘ প্রায় দেড় বছর পর খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান। এতে শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকরা দারুণ খুশি। কিন্তু এর মধ্যেই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করতে সরকারের সংশ্লিষ্টদের প্রতি আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার। আজ বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ ৬ জনকে এই নোটিশ পাঠানো হয়েছে।

all educational institutions closes coronaদীর্ঘ প্রায় দেড় বছর পর ক্লাসে ফিরেছে শিক্ষার্থীরা

নোটিশে বলা হয়েছে, করোনার সংক্রমণ এখনো সম্পূর্ণভাবে শেষ হয়ে যায়নি। এ অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা উচিত। নোটিশ পাওয়ার ৭ দিনের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণার অনুরোধ জানানো হয়েছে। যদি তা না করা হয় তাহলে এ বিষয়ে প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট করা হবে বলেও জানানো হয় নোটিশে।

আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার আইনি নোটিশে বলেছেন, শিক্ষা মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় যৌথ কমিটি করে একটি নীতিমালা প্রণয়ন করতে পারে, যাতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখে অনলাইনে শতভাগ ক্লাস নেওয়া সম্ভব হয়। এই পদক্ষেপ গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানাই।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ওই বছরেরই ১৮ মার্চ। সংক্রমণ ঠেকাতে ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। পরিস্থিতি বিবেচনায় ধাপে ধাপে বাড়ানো হয় সেই ছুটির মেয়াদ। অবশেষে গত ১২ সেপ্টেম্বর প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে।