advertisement
আপনি দেখছেন

চট্টগ্রামের বাঁশখালীর প্রাচীন বখসি হামিদ জামে মসজিদ পরিদর্শন করেছেন ঢাকায় নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত জ্যাঁ মেরিন সুহ। আজ রোববার সন্ধ্যায় স্থাপনাটি ঘুরে দেখেন তিনি। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাইদুজ্জামান চৌধুরীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

france ambassador jean marin suhবাঁশখালীর প্রাচীন মসজিদ পরিদর্শনে ফরাসি রাষ্ট্রদূত

মসজিদ পরিদর্শনকালে ফরাসি রাষ্ট্রদূত বলেন, ঐতিহাসিক এই মসজিদটি দেখতে খুবই সুন্দর ও দর্শনীয় স্থান। এটি পরিদর্শনে এসে বেশ ভালো লাগছে। কালের সাক্ষী এই প্রাচীন স্থাপনা দেখতে এবং সংরক্ষণ করতে সবার প্রতি আহবান জানান তিনি।

ফরাসি রাষ্ট্রদূতের সঙ্গে এদিন অলিয়স ফ্রসেস ড. সেলভাস থেরেস, চট্টগ্রাম চারুকলা ইনস্টিটিউটের পরিচালক প্রণব মিত্র চৌধুরী, সহকারী পুলিশ সুপার হুমায়ুন কবির, বাঁশখালী থানার পরিদর্শক (তদন্ত) আজিজুল ইসলাম, মাদরাসা পরিচালক মাওলানা আবদুল মজিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

ancient bakhshi hamid jame mosque in banshkhaliবাঁশখালীর প্রাচীন বখসি হামিদ জামে মসজিদ

জানা যায়, বাঁশখালীর বাহারছড়া ইউনিয়নের ইলশা গ্রামের দীঘির পাড়ে অবস্থিত বখসি হামিদ জামে মসজিদটি প্রায় সাড়ে ৪০০ বছরের পুরনো। মসজিদের ফলকে সুলতান সম্রাট সোলাইমানের আমলের নিদর্শন হিসেবে উল্লেখ করা হয়েছে।

এ ছাড়া মসজিদটির নির্মাণশৈলীর মিল রয়েছে ঢাকার শায়েস্তা খান মসজিদ ও নারায়ণগঞ্জের বিবি মরিয়ম মসজিদের। এই মসজিদতে শুক্রবার জুমার নামাজ আদায় করতে দূর-দুরান্তের বিভিন্ন এলাকা থেকে বিপুল সংখ্যক মানুষ এসে থাকেন। স্থাপনাটিকে কেন্দ্র করে মাদরাসা, হেফজখানা ও এতিমখানা প্রতিষ্ঠিত হয়েছে।