advertisement
আপনি দেখছেন

বেশ কিছুদিন ধরে রাজধানীসহ দেশের ৮ জেলায় চলছে দাবদাহ, অন্যত্র অনুভূত হচ্ছে ভ্যাপসা গরম। টানা বৃষ্টিপাত না হওয়া এবং বাতাসে আর্দ্রতা বেড়ে যাওয়ায় অস্বস্তিকর এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে মেঘ ও বৃষ্টি বেড়ে আগামীকাল শুক্রবারের কমতে পারে তাপমাত্রা।

weather office 2আবহাওয়া অধিদপ্তর, ফাইল ছবি

আজ বৃহস্পতিবার আবহাওয়াবিদরা জানান, দিনভর দাবদাহ আর ভ্যাপসা গরমের মধ্যেই বিকালে ঢাকার আকাশে মেঘের দেখা মেলে। এর প্রভাবে বৃষ্টি তেমন না হলেও শুক্রবার দেশের বেশির ভাগ এলাকায় তাপমাত্রা কমে আসতে পারে। সেটি খুব বেশি না হলেও একেবারে কমও হবে না।

আবহাওয়া অধিদপ্তর জানায়, এই মুহূর্তে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি খুব বেশি শক্তিশালী হয়ে নিম্নচাপে রূপ নেয়ার সম্ভাবনা কম। এর প্রভাবে দেশের উপকূলীয় এলাকায় হালকা বৃষ্টিপাত হতে পারে। এর মধ্য মৌসুমী বায়ুর জলীয় বাষ্প দু-এক দিনে বিদায় নিলে উত্তরাঞ্চল দিয়ে দেশে শীতের আমেজ শুরু হবে।

temperature may decreaseতাপমাত্রার পরিমাপক, ফাইল ছবি

এই মাসের শেষ নাগাদ মৌসুমী বায়ু বিদায় নিতে পারে জানিয়ে আবহাওয়াবিদ শাহিন আলম বলেন, এর পরেই শুরু হবে শীতের আবহাওয়া। চলতি মাসেই হালকা বাতাসে ধীরে ধীরে বিদায় নেবে উষ্ণতা, আসবে শীতলতা। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর খুব বেশি সক্রিয় না থাকায় উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় আছে।

এ বিষয়ে আবহাওয়াবিদ শাহিনুর ইসলাম জানান, আজ ঢাকায় তাপমাত্রা ছিল প্রায় ৩৬ ডিগ্রি সেলসিয়াস। সারাদেশে গড় তাপমাত্রা ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস থাকলেও কয়েকটি স্থানে বৃষ্টির খবর পাওয়া গেছে।