advertisement
আপনি দেখছেন

দেশে প্রথমবারের মতো পালিত শেখ রাসেল দিবসে তার নামে প্রবর্তিত ১০টি স্বর্ণপদক প্রদান করা হয়েছে। আজ সোমবার এসব পুরস্কার সংশ্লিষ্টদের হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকার বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে এর আয়োজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

sheikh russell gold medal‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী

অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় ‘শেখ রাসেল শৈশবে ঝরে যাওয়া ফুল’ এবং ‘শেখ রাসেল দৃপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করেন তিনি। অনুষ্ঠানে ৫টি ক্যাটাগরিতে ১ ভরি করে ১০টি স্বর্ণ পদক দেয়া হয়, সঙ্গে ১০টি ল্যাপটপ ও সার্টিফিকেট ছিল। ক্যাটাগরিগুলো হলো- শিক্ষা, ক্রীড়া, বিজ্ঞান ও প্রযুক্তি, শিল্পকলা-সাহিত্য-সংস্কৃতি ও বিশেষ চাহিদা সম্পন্ন শিশু।

এদিন শেখ রাসেল অনলাইন কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে ১০টি ল্যাপটপ তুলে দেয়া হয়। এ ছাড়া এলইডিপি প্রশিক্ষণে সর্বোচ্চ উপার্জনকারীদের মধ্যে ৪ হাজার ল্যাপটপ দেয়া হয়। শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়।

sheikh russelশেখ রাসেল, ফাইল ছবি

অনুষ্ঠানের মাধ্যমে শেখ রাসেল রোলার স্কেটিং স্টেডিয়ামে রোলার স্কেটিং প্রতিযোগিতার পুরস্কার দেয়া হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

১৯৬৪ সালের ১৮ অক্টোবর শেখ রাসেলের জন্ম হওয়ায় এবার থেকে এই দিনটিকে ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধু নিহত হন, তখন শেখ রাসেলের বয়স ছিল মাত্র ১১ বছর। সে সময় বিদেশে থাকায় বেঁচে যান তার দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা।