advertisement
আপনি দেখছেন

দেশে অনুমোদনের একদিন পরেই বাজারে চলে এসেছে করোনাভাইরাসের চিকিৎসায় মুখে খাওয়ার ওষুধ ‘মলনুপিরাভির’। দেশের শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুতকারী কোম্পানি বেক্সিমকো ফার্মা এটি বাজারে এনেছে। প্রতিটি পিলের খুচরা মূল্য ৭০ টাকা। মূল নাম মলনুপিরাভির হলেও এর জেনেরিক নাম হবে ‘এমোরিভির’।

emorivir 200এমোরিভির-২০০

আজ মঙ্গলবার (৯ নভেম্বর) দুপুরে এসব তথ্য নিশ্চিত করেছেন বেক্সিমকো ফার্মার চিফ অপারেটিং অফিসার রাব্বুর রেজা। তিনি বলেন, দেশের ফার্মেসিগুলোতে আজ থেকে করোনার মুখে খাওয়ার ওষুধ পাওয়া যাচ্ছে। ১৮ বছরের বেশি বয়সী করোনায় আক্রান্ত রোগীকে ৪০ ডোজ খেতে হবে। প্রতিটি ৭০ টাকা করে ধরলে দাম পড়বে ২ হাজার ৮০০ টাকা।

প্রথমে যুক্তরাজ্যে মলনুপিরাভির অ্যান্টিভাইরাল ট্যাবলেটের অনুমোদন দেওয়া হয় গত ৫ দিন আগে। এরপর গতকাল ৮ নভেম্বর বাংলাদেশেও করোনাভাইরাসের চিকিৎসায় এই খাওয়ার ট্যাবলেটির জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে সরকার। এর আগে ট্যাবলেটটি দেশে আমদানি ও উৎপাদনের অনুমতি চেয়ে আবেদন করেছিল কয়েকটি কোম্পানি।

beximco logoবেক্সিমকোর লোগো

ওষুধ প্রশাসন অধিদপ্তরের উপ-পরিচালক মো. আইয়ুব হোসেন বলেন, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস এবং এসকায়েফ ফার্মাসিউটিক্যালস লিমিটেডসহ আরো কয়েকটি প্রতিষ্ঠান দেশে মলনুপিরাভির উৎপাদন ও বিপণনের অনুমতি চেয়ে আবেদন করেছে। সেই প্রেক্ষিতে অনুমোদন দেওয়া হয়েছে। খুব শিগগির ‘রেসিপি’ অনুমোদনও দেওয়া হবে।

প্রসঙ্গত, মলনুপিরাভির করোনা চিকিৎসায় প্রথম অ্যান্টিভাইরাল ট্যাবলেট। উদ্ভাবন করেছে মার্কিন ওষুধ কোম্পানি মার্ক, শার্প অ্যান্ড ডোহম বা এমএসডি এবং রিজব্যাক বায়োথেরাপটিকস। এটি ইনজেকশনের মাধ্যমে পুশ করা লাগে না, ওষুধ হিসেবে খাওয়া যাবে।