advertisement
আপনি দেখছেন

মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলমকে আওয়ামী লীগ থেকে তাকে বহিষ্কার করা হয়েছে। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে, তাহলে তার মেয়র পদের কী হবে? এ নিয়ে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম জানালেন, আইনি পর্যালোচনা চলেছে, সিদ্ধান্ত দু-একদিনের মধ্যেই।

lgrd minister tajul islamস্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম

আজ সোমবার (২২ নভেম্বর) মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই তথ্য জানান স্থানীয় সরকার মন্ত্রী। তিনি বলেন, সিটি করপোরেশন আইন-২০০৯ পর্যালোচনা করা হচ্ছে। জাহাঙ্গীর আলমের মেয়র পদ থাকবে কি-না, দুই একদিনের মধ্যেই আমরা সিদ্ধান্ত জানাতে পারবো।

সংসদ নির্বাচনের ক্ষেত্রে আগে এমন ঘটনা ঘটলেও স্থানীয় সরকারের ক্ষেত্রে এটা নতুন অভিজ্ঞতা। তাই সংশ্লিষ্ট প্রায় সবাই আইন পর্যালোচনা করে এ ব্যাপারে সিদ্ধান্তের কথা জানিয়েছেন। দলীয় প্রতীকে নির্বাচন করার পর এই প্রথম কোনো মেয়রকে দল থেকে বহিষ্কারের ঘটনা ঘটলো। তবে কেউ কেউ বলছেন, জাহাঙ্গীর আলম এখন আর কোনোভাবেই মেয়র পদে থাকতে পারেন না।

gazipur city mayor jahangir alamগাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম

স্থানীয় সরকার বিভাগের জ্যেষ্ঠ সচিব হেলালুদ্দিন আহমদও মন্ত্রীর সুরেই কথা বলেছেন। তিনি বলেন, ফৌজদারি মামলার ক্ষেত্রে আদালত যদি স্থানীয় সরকারের কোনো জনপ্রতিনিধির বিরুদ্ধে রায় দেয়, তাহলে মন্ত্রণালয় তাকে বহিষ্কার করতে পারে। কিন্তু এখানে বিষয়টি তা নয়। তাই চট করে সিদ্ধান্ত নেওয়া যাবে না। তিনি একজন জনপ্রতিধি। তাই বিষয়টি ভালোভাবে খতিয়ে দেখতে হবে।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ফোনালাপ ভাইরাল হয়ে পড়ে। সেখানে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলমকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধ নিয়ে বিতর্কিত মন্তব্য করতে শোনা যায়। অবশ্য তিনি দাবি করেছেন, তাকে রাজনৈতিকভাবে হেয় করার জন্য ভিডিও সুপার এডিট করে ফেসবুকে ছাড়া হয়েছে।