advertisement
আপনি দেখছেন

বিশ্ব বাজারে তেলের দাম বৃদ্ধির কথা বলে গত ৩ নভেম্বর বাংলাদেশে ডিজেল ও কেরোসিনে লিটারপ্রতি ১৫ টাকা বাড়িয়েছে সরকার। এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিলে সরকারের পক্ষ থেকে বলা হয়, প্রতিবেশী দেশের চেয়ে এখনো ডিজেলের দাম দেশে কম, এ নিয়ে বিভ্রান্তির অবকাশ নেই।

fuel oil 1জ্বালানি তেল, ফাইল ছবি

তবে করোনার ধাক্কা সামলে উঠতে না পারা ব্যবসায়ীরা জ্বালানি তেলের দাম বাড়ায় সমস্যায় পড়বে এবং এই মুহূর্তে এমন পদক্ষেপ ঠিক হয়নি- এমনটাই মনে করছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, এফবিসিসিআই।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনটির সভাপতি জসিম উদ্দিন আজ বৃহস্পতিবার বলেছেন, এখন বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম কমায় দেশেও দাম কমানো উচিত। ডলারের মতো বিশ্ব বাজারের সঙ্গে তাল মিলিয়ে দাম কমানো-বাড়ানো দরকার।

fbcci oilএফবিসিসিআইয়ের সংবাদ সম্মেলন

প্রধানমন্ত্রীর সঙ্গে বাণিজ্য প্রতিনিধি দলের যুক্তরাজ্য ও ফ্রান্স সফরের বিষয়ে জানাতে নিজস্ব ভবনে সংবাদ সম্মেলন করে এফবিবিসিআই। এতে জসিম উদ্দিন বলেন, হঠাৎ করে তেলের দাম বাড়ায় আগে কাজ হাতে নেয়া ব্যবসায়ীরা বিপাকে পড়েছেন। খরচ বেড়ে যাওয়ায় সমস্যায় পড়বেন তারা।

এক ধাক্কায় তেলের দাম ১৫ টাকা বাড়ানো নিয়ে প্রশ্ন তুলে সংগঠনটি বলছে, এর ফলে ব্যবসায় নেতিবাচক প্রভাব পড়বে। কোনো জিনিসের দাম একবার বাড়লে তা কমনো হয় না। কিন্তু বিশ্ব বাজারে তেলের দাম কমেছে, আরো কমবে- তাই দেশেও এর দাম কমানো উচিত।