advertisement
আপনি পড়ছেন

বাংলাদেশ উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে শিল্প উদ্যোক্তাদের উদ্দেশে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, পাকিস্তানের কথা আর মুখেও আনবেন না। আজ শনিবার ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় বস্ত্র দিবসের অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

golam dastagir gazi jute minister 1গোলাম দস্তগীর গাজী, ফাইল ছবি

স্বাধীন বাংলাদেশ কোথায় আর পাকিস্তান কোথায়, তা এখন বোঝা যাচ্ছে উল্লেখ করে বস্ত্র ও পাট মন্ত্রী বলেন, অনেকেই বলেন, স্বাধীনতা পেয়ে আমরা কী পেয়েছি? দেশ স্বাধীন হয়েছে বলেই বাংলাদেশ আজ এই জায়গায় আসতে পেরেছে। আমাদের ধারে কাছেও নেই পাকিস্তান, দেশটি একটি ব্যর্থ রাষ্ট্র।

বঙ্গবন্ধু দেশ স্বাধীন করেছেন বলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করা যাচ্ছে মন্তব্য করে তিনি বলেন, পাকিস্তান আমলে বস্ত্র খাত কোথায় ছিল! এখানে কোনো কাপড় তৈরি হতো না, সব কিছু আসতো পশ্চিম পাকিস্তান থেকে। পূর্ব বাংলাদেশ, তৎকালীন পূর্ব পাকিস্তান, থেকে এক ডলারের পণ্যও রপ্তানি হতো না। স্বাধীন বাংলাদেশে শিল্পের বিকাশ ঘটেছে, ব্যবসায়ীরা এই খাতকে এগিয়ে নিয়েছেন।

golam dastagir gazi juteঅনুষ্ঠানে অতিথিরা

পোশাক শিল্পের কারণে দেশে অন্যান্য শিল্প চালু হয়েছে মন্তব্য করে মন্ত্রী বলেন, এদেশে প্রথমে তাঁত ছিল, ট্রেক্সটাইল কারখানা ছিল না। পরে ধীরে ধীরে টেক্সটাইল মিলগুলোও গড়ে উঠেছে। এক সময় সূতা আমদানি করলেও এখন দেশে তৈরি হচ্ছে। সব শিল্প দেশে গড়ে উঠছে, শ্রমিকরা কাজের সুযোগ পাচ্ছে।

আলোচনা শেষে এবারের পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে ক্রেস্ট ও সম্মাননা তুলে দেয়া হয়। এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব আব্দুর রউফ, বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মির্জা আজম উপস্থিত ছিলেন। এ ছাড়া বিজিএমইএ, বিটিএমইএ, বিকেএমইএ, বিজিবিএ, বিএসটিএমপিআইএ-এর সভাপতিরা সেখানে ছিলেন।