advertisement
আপনি পড়ছেন

গণতন্ত্র পুনরুদ্ধারে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা বলেছেন, ভোটাধিকার কেড়ে নিয়ে ক্ষমতা দখল করে আছে আওয়ামী লীগ। তাদের স্বৈরাচারী কর্মকাণ্ড থেকে মুক্তি পেতে জনগণ ছটফট করছে। আজ রোববার জাতীয় প্রেস ক্লাবের অডিটোরিয়ামে এক আলোচনা সভায় এসব কথা বলেন তারা।

collan party meetingআলোচনা সভায় বিভিন্ন দলের নেতারা

বাংলাদেশ কল্যাণ পার্টির ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর সভায় ভিডিও বার্তা পাঠান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বক্তব্য রাখেন জামায়াতে ইসলামের কেন্দ্রীয় নির্বাহী সদস্য আবদুল হালিম, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, এনডিপির চেয়ারম্যান আবু তাহের, ন্যাশনাল পিপলস পার্টির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, এলডিপির মহাসচিব শাহাদাত হোসেন সেলিম প্রমুখ।

এ ছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান মেজর অব. হাফিজ উদ্দিন আহমেদ, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম ও সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বক্তব্য রাখেন সভায়। এ সময় নিষ্ক্রিয় রাখা ২০ দলীয় জোট পুর্নগঠন বা সংস্কার করে পরিধি বাড়িয়ে সক্রিয় করার দাবি জানান শরিক দলের নেতারা।

collan party meeting 1আলোচনা সভায় বক্তারা

আলোচনা সভায় তারা প্রায় সবাই বলেন, দেশে বিভক্তি-বিভাজন ও প্রতিহিংসার রাজনীতি চলছে। জনগণের ভোটাধিকার কেড়ে নেয়া হয়েছে, তাদের শোষণ করছে সরকার। এর বিপরীতে অবস্থান নিয়ে ঐক্য ও সহযোগিতার রাজনীতি প্রতিষ্ঠা করতে হবে। মানুষের ভোটের অধিকার ফিরিয়ে আনতে হবে, জনবান্ধব সরকার গঠন করতে হবে।

এ ছাড়া হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে অনতিবিলম্বে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবি জানান বক্তারা। রাজনৈতিক প্রতিহিংসার কারণে আইনের ‘অপব্যাখ্যা’ করে তাকে বিনা চিকিৎসায় মৃত্যুর দিকে ঠেলে দেয়া হচ্ছে বলেও অভিযোগ করেন তারা।

সভায় সভাপতির বক্তব্যে কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেন, ভোটাধিকার কেড়ে নিয়েছে সরকার, সবকিছুর দাম বাড়িয়েছে। সরকারের স্বৈরাচারী কর্মকাণ্ড, গণতন্ত্রহীনতার বিভীষিকায় জনজীবন অতিষ্ঠ। বিজয়ের আনন্দ দুঃস্বপ্নে পরিণত হয়েছে, এই অবস্থা থেকে মুক্তি পেতে ছটফট করছে দেশবাসী।

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে দ্রুত বিদেশে পাঠাতে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে স্মারকলিপি দেয়ার কথা জানিয়ে তিনি বলেন, কোনো সদুত্তর মেলেনি। এই সভা থেকে নির্বাহী আদেশের মাধ্যমে নিঃশর্ত মুক্তি দিয়ে খালেদা জিয়াকে দ্রুত বিদেশে পাঠানোর দাবি জানাচ্ছি।