advertisement
আপনি পড়ছেন

দেশের অনেক জায়গার আকাশে আজ বুধবার, ১২ জানুয়ারি, সূর্যের দেখা মেলেনি। আকাশ ছিল মেঘে ঢাকা। এ অবস্থা যে হবে, সেটা অবশ্য গতকাল মঙ্গলবারই জানিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে হালকা বৃষ্টির পূর্বাভাসও দেওয়া হয়েছিল। আগামী কয়েকদিন অবস্থা বিরাজ করবে এবং এ সময় দিন ও রাতে তাপমাত্রা কমে শীত বাড়তে পারে বলে জানানো হয়।

cold wave whole countryআসছে সারাদেশে শৈত্যপ্রবাহ, ফাইল ছবি

এদিকে, আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী রোববার, ১৬ জানুয়ারি, থেকে সারাদেশে শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম আজ বুধবার এসব তথ্য নিশ্চিত করেছেন। ওই সময় সারাদেশে আবারো তাপমাত্রা খানিকটা হ্রাস পেতে পারে।

এদিন শাহিনুল ইসলাম বলেন, দেশের বিভিন্ন স্থানে আকাশে মেঘ থাকায় রোদ দেখা যায়নি। আকাশ মেঘাচ্ছন্ন থাকা এবং বৃষ্টির কারণে কমবে রাত ও দিনের তাপমাত্রা। আগামীকাল বৃহস্পতিবার, ১৩ জানুয়ারি, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বেশ কিছু এলাকায় আকাশ মেঘাচ্ছন্ন থাকতে পারে। সঙ্গে হতে পারে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি।

এই আবহাওয়াবিদ বলছেন, আগামী শুক্রবারের পর চলে যাবে এই মেঘাচ্ছন্ন অবস্থা ও বৃষ্টি। তবে বৃষ্টির এই রেশ কেটে গেলে সারাদেশে আবার শুরু হতে পারে শৈত্যপ্রবাহ। রাজধানী ঢাকাসহ সারাদেশে আগামী রোববার থেকে এই অবস্থা বিরাজ করতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, ঢাকা, সিলেট ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া বরিশাল, চট্টগ্রাম ও খুলনা বিভাগের দুই এক জায়গায় হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশের কোথাও কোথাও শেষ রাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশের তাপমাত্রা কমে যেতে পারে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস। এমনকি দিনের তাপমাত্রাও ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, ভারতের পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ। দক্ষিণ বঙ্গোপসাগরে রয়েছে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ। এর বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামের সীতাকুণ্ডে, ৩০ ডিগ্রি সেলসিয়াস। বিপরীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ফেনীতে, ১৪ ডিগ্রি সেলসিয়াস। গতকালের চেয়ে আজ ঢাকায় তাপমাত্রা বেড়েছে ১.১ ডিগ্রি সেলসিয়াস। এদিন ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এ ছাড়া চট্টগ্রামে ১৭ দশমিক ০, ময়মনসিংহে ১৭ দশমিক ৮, সিলেটে ১৭ দশমিক ৯, রাজশাহী ১৫ দশমিক ৩, ময়মনসিংহে ১৭ দশমিক ৮, রংপুরে ১৭ দশমিক ৪, বরিশালে ১৬ দশমিক ৪ এবং খুলনায় সর্বনিম্ন ১৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ৯ মিলিমিটার রেকর্ড হয়েছে, যা হয়েছে চুয়াডাঙ্গা জেলায়। এ ছাড়া রাজধানী ঢাকায় ১, ফরিদপুরে ১, নিকলিতে ৪, টাঙ্গাইলে ৮, শ্রীমঙ্গলে ১, সিলেটে ১, ঈশ্বরদীতে ৭, রাজশাহী ১, তাড়াশে ১, যশোরে ২, কুমারখালীতে ৮ এবং সাতক্ষীরায় ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।