advertisement
আপনি পড়ছেন

সব খাতেই গবেষণার প্রয়োজন আছে, এটা ছাড়া টেকসই উন্নয়ন বা উৎকর্ষ কোনোটাই অর্জন করা সম্ভব নয় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের সার্বিক উন্নয়নে বিজ্ঞান গবেষণায় জোর দেওয়ারও আহ্বান জানান তিনি।

pm sheikh hasina 14প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আজ বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে নবনির্মিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্স-এর উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন।

গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে উদ্বোধনী বক্তব্যে স্বাস্থ্য বিষয়ে গবেষণায় পিছিয়ে থাকার কথা উল্লেখ করে দেশের সার্বিক উন্নয়নে বিজ্ঞান গবেষণায় জোর দেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী আরও বলেন, বিজ্ঞান খুবই আকর্ষণীয় বিষয়, তাই এর প্রতি ছেলেমেয়েদের যত আগ্রহ বৃদ্ধি করা যাবে ততোই দেশের জন্য ভালো। তাই বর্তমান সরকার সকল শিক্ষার্থীকে বিনামূল্যে বই প্রদান, সাধারণ অনুদানের পাশাপাশি শুধুমাত্র বিজ্ঞান গবেষণায় আরও আগ্রহী করে তুলতে ‘বঙ্গবন্ধু ফেলোশিপ’ প্রদান করছে।

সংশ্লিষ্টরা জানান, নবনির্মিত এই ভবনটি দেশের বিজ্ঞান চর্চায় অগ্রণী ভূমিকা রাখবে। সরকারের নিজস্ব অর্থায়নে নির্মিত এ স্থাপনায় আধুনিকভাবে বিজ্ঞান গবেষণা ও প্রদর্শনী সংক্রান্ত যাবতীয় সুবিধা মিলবে।