advertisement
আপনি পড়ছেন

বিদায়ী বছর, ২০২১ সালে নিরাপত্তাবাহিনীর দ্বারা ‘বিচারবহির্ভূত হত্যা’, নির্যাতন ও গুমের ঘটনায় উদ্বেগ জানানো হয়েছে জাতিসংঘ, দাতা সংস্থা ও বেসরকারি বিভিন্ন সংস্থার পক্ষ থেকে। এমন উদ্বেগ প্রত্যাখ্যান করেছে বাংলাদেশ সরকার। আজ বৃহস্পতিবার প্রকাশিত হিউম্যান রাইটস ওয়াচ, এইচআরডাব্লিউর ‘ওয়ার্ল্ড রিপোর্ট-২০২২’এ মন্তব্য করা হয়।

bangladash hrwবাংলাদেশ সরকার ও এইচআরডাব্লিউ

ডয়চে ভেলের খবরে বলা হয়, ২০২১ সালে ঢাকার নিরাপত্তা বাহিনীর বিচারবহির্ভূত হত্যা, নির্যাতন ও গুমের প্রমাণ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ, দাতা সংস্থা ও বেসরকারি বিভিন্ন সংস্থাগুলো। সেটি আওয়ামী লীগ সরকার প্রত্যাখ্যান করেছে বলে জানিয়েছে এইচআরডাব্লিউ।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটি জানিয়েছে, করোনা মোকাবেলায় সরকারি ব্যবস্থার সমালোচনা করায় কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে। এই তালিকায় রয়েছে অ্যাক্টিভিস্ট, সাংবাদিক ও শিশুরাও। এর মাধ্যমে ‘ভয়ের বার্তা’ দেয়া হয়েছে যে, সরকারের সমালোচনা করলে শাস্তি পেতে হবে, বলছেন সংস্থার এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যাডামস।

rab logo newএকজন র‌্যাব সদস্য, ফাইল ছবি

করোনা নিয়ে ফেসবুক পোস্ট দেয়ায় লেখক মুশতাক আহমেদকে আটক করে ৯ মাস কারাগারে রাখা হয়। নির্যাতনে কারাগারেই তার মৃত্যু হয় বলে অভিযোগ রয়েছে। মহামারিতে দুর্নীতি নিয়ে প্রতিবেদন করায় সাংবাদিক রোজিনা ইসলামকে আটকের কথা উল্লেখ করা হয় প্রতিবেদনে।

এইচআরডাব্লিউর রিপোর্টে বলা হয়, সরকারের সমালোচনা করলে ডিজিটাল নিরাপত্তা আইনে আটক করা হচ্ছে। বিদেশে বাস করা সাংবাদিকদের পরিবারের সদস্যরাও রক্ষা পাচ্ছে না। রোহিঙ্গা শিবিরে এই জনগোষ্ঠীর অধিকার নিয়ে সরব থাকা মুহিবুল্লাহকে গুলি করে হত্যা করা হয়। পরে সেখানকার এক মাদ্রাসায় হামলায় ৭ শরণার্থী নিহত হন।

এ ছাড়া মুসলমানদের ইসলাম ধর্ম অবমাননার অভিযোগে হিন্দুদের ওপর হামলার ঘটনা ঘটে গেলো বছরের অক্টোবরে। সে সময় পুলিশের গুলিতে ৪ জনের পাশাপাশি আরো ৩ জন প্রাণ হারান, আহত হন শতাধিক মানুষ।

৭৫২ পৃষ্ঠার ‘ওয়ার্ল্ড রিপোর্ট-২০২২’-এ ১০০ দেশের মানবাধিকার নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এর মধ্যে একাধিক দেশে প্রাণের ভয় থাকা সত্ত্বেও মানবাধিকারের প্রশ্নে মানুষ রাজপথে নেমেছে বলে জানিয়েছেন এইচআরডাব্লিউ নির্বাহী পরিচালক কেনেথ রথ। এ ছাড়া বিভিন্ন দেশের একনায়কদের জন্য ভোটে প্রতিদ্বন্দ্বিতা করা কঠিন হয়ে পড়েছে বলে জানান তিনি।