advertisement
আপনি পড়ছেন

বাংলাদেশকে নতুন করে আরো ৯৬ লাখ ফাইজারের করোনা টিকা উপহার দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আজ শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ঢাকায় অবস্থিত দেশটির দূতাবাস। এ নিয়ে ঢাকাকে ২ কোটি ৮০ লাখ টিকা উপহার দিলো ওয়াশিংটন।

bangladesh us flag 2বাংলাদেশ ও যুক্তরাজ্যের পতাকা

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশিদের জন্য আমেরিকানদের উপহার এই টিকা। এ দিয়ে সারা দেশে সম্মুখযোদ্ধা ও প্রবীণদের বুস্টার ডোজ দেয়া সম্ভব হবে। এ ছাড়া ঢাকাকে ওয়াশিংটনের করোনাকালীন সহায়তা ১২১ মিলিয়ন ডলার তথা ১ হাজার ৪০ কোটি টাকা ছাড়িয়েছে।

এ বিষয়ে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার বলেন, আমেরিকানরা উদার ভালোবাসার নিদর্শন হিসেবে বাংলাদেশিদের আরো ৯৬ লাখ ডোজ টিকা উপহার দিয়েছে। আরো টিকা আসার পথে রয়েছে।

corona ticka 2টিকাদান কর্মসূচি, ফাইল ছবি

করোনা মোকাবেলায় উভয় দেশের একসঙ্গে কাজ করা নিয়ে গর্ব করার মতো অন্য কিছু খুঁজে পাই না। বীর বাংলাদেশি স্বাস্থ্যকর্মীদের ও অংশীদারদের অভিবাদন জানাই এবং তাদের সঙ্গে আছি আমরা, বলেন তিনি।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, করোনা মোকাবেলায় চলতি বছরে বিশ্বব্যাপী টিকা পৌঁছে দেয়ার ক্ষেত্রে নেতৃত্ব দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। তার অংশ হিসেবে টিকাদানের ক্ষেত্রে ঢাকাকে সহায়তা করছে ওয়াশিংটন। টিকা ব্যবস্থাপনা ও ঠিকভাবে টিকাদানের বিষয়ে ৭ হাজারের বেশি স্বাস্থ্যকর্মীকে প্রশিক্ষণ দিয়েছে তারা।