advertisement
আপনি পড়ছেন

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের ৮৮তম জন্মদিন ছিল গতকাল মঙ্গলবার। এ উপলক্ষে নির্মিত একটি প্রামাণ্যচিত্রে তাকে বলতে শোনা যায়, ছোটবেলা থেকেই আমি একজন ন্যায়নিষ্ঠ মুসলিম। একাধারে ৫ বছর সিলেটে আমার বাসার পাশের একটি মসজিদে আজান দিয়েছি।

muhit azanসাবেক অর্থমন্ত্রী এএমএ মুহিত

স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা, ভাষা সৈনিক ও সাবেক অর্থমন্ত্রী এএমএ মুহিতের জন্মদিন উপলক্ষে গতকাল বিকালে রাজধানীর মিন্টু রোডের ফরেন সার্ভিস একাডেমি প্রাঙ্গনে ইমপ্রেস টেলিফিল্ম একটি অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে মুহিত বলেন, দেশকে আত্মস্থ করুন, দেশকে ভালবাসুন। তাহলেই দেশটা এগিয়ে যাবে।

সাবেক এই অর্থমন্ত্রী বলেন, স্বাধীনতার ৫০ বছরে দেশ অনেকটা এগিয়ে গেছে। যুদ্ধবিধ্বস্ত একটি দেশের পুনর্গঠনে বঙ্গবন্ধু তার জীবদ্দশায় নিরলস চেষ্টা চালিয়ে গেছেন। এখন দেশ সমৃদ্ধশালী হয়েছে। আমার দৃঢ় বিশ্বাস দেশ আরও এগিয়ে যাবে। তার জন্য দেশকে ভালবাসতে হবে।

muhitজন্মদিনের অনুষ্ঠানে এএমএ মুহিত

এর আগে একই অনুষ্ঠানে ফরেন সার্ভিস একাডেমির উদ্যোগে এবং চ্যানেল আই-এর পরিচালক ও মিডিয়া ব্যক্তিত্ব শাইখ সিরাজের তত্ত্বাবধানে এএমএ মুহিতের জীবনের ওপর নির্মিত ‘ত্রিকালদর্শী কর্মবীর’ শীর্ষক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। তাতে এএমএ মুহিতের জীবনের উল্লেখযোগ্য ঘটনাগুলো তুলে ধরা হয়।

৫০ মিনিটের ওই প্রামাণ্যচিত্রের এক পর্যায়ে মুহিত বলেন, ছোটকাল থেকেই আমি একজন ন্যায়নিষ্ঠ মুসলিম ছিলাম। একাধারে ৫ বছর সিলেটে আমার বাসার পাশে একটি মসজিদে আজান দিয়েছি। বরাবরই একজন ভালো ছাত্র ছিলাম। পড়েছি সিলেট, আমেরিকার হার্ভাড ও যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে।

পরে একাডেমির উন্মুক্ত লনে কেক কেটে সাবেক অর্থমন্ত্রীর ৮৮তম জন্মদিনের আনুষ্ঠানিকতার উদ্বোধন করা হয়। আগত অতিথিরা সবার প্রিয় মুহিতকে ফুলের তোড়া দিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানান।

অনুষ্ঠানে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, পররাষ্ট্রমন্ত্রী এমএ মোমেন, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরসহ আবুল মাল আবদুল মুহিতের বেশ কজন বন্ধু, পরিবারের সদস্য ও গণমাধ্যমের কর্মীরা উপস্থিত ছিলেন।