advertisement
আপনি পড়ছেন

দেশের ব্যবসায়ীরা প্রধান ৩টি চ্যালেঞ্জের মধ্যে রয়েছেন বলে জানিয়েছে সেন্টার ফর পলিসি ডায়ালগ, সিপিডি। আজ বুধবার সংস্থাটির এক জরিপের ফলাফল তুলে ধরে এ তথ্য জানান সিনিয়র গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম। প্রতিবেদনটির নাম ‘বাংলাদেশ ব্যবসায় পরিবেশ-২০২১: উদ্যোক্তা জরিপের ফলাফল’।

cpd logoসেন্টার ফর পলিসি ডায়ালগ, সিপিডি

ব্যবসায়ীদের চ্যালেঞ্জ ৩টি হলো- দুর্নীতি, অদক্ষ প্রশাসন ও অর্থায়নে সীমাবদ্ধতা। এগুলোকে দেশের ব্যবসা খাতের ‘মূল বাধা’ হিসেবে উল্লেখ করা হয়। ব্যবসার পরিবেশ নিয়ে ২০২১ সালের এপ্রিল-জুলাইয়ে বিভিন্ন বেসরকারি কোম্পানির ৭৩ জন উচ্চদপদস্থ কর্মকর্তার ওপর জরিপটি পরিচালনা করা হয়।

সিপিডির জরিপ বলছে, করোনাকালে সরকারের দেওয়া প্রণোদনা প্যাকেজের বণ্টন ব্যবস্থাপনা দুর্বল ছিল বলে মনে করেন ৬৩ শতাংশ ব্যবসায়ী। ৪২ শতাংশের মতে, মহামারিসহ সার্বিক বিবেচনায় দেশের অর্থনীতি এখন চাপের মুখে রয়েছে।

cpd briefing 1সিপিডির ব্রিফিং

এ ছাড়া দুর্নীতি ও অদক্ষ প্রশাসনের কারণে দেশে ব্যবসা করাটা কঠিন হয়ে পড়েছে বলে জানিয়েছেন ৬৮ শতাংশ ব্যবসায়ী। এ কারণে ছোট ব্যবসায়ীরা সবচেয়ে কঠিন পরিস্থিতির মধ্যে পড়েছেন বলে জরিপের ফলাফলের প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এই জরিপে যেসব বিষয়ের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে- অবকাঠামো, প্রতিষ্ঠান, নিরাপদ ও নিরাপত্তা, আর্থিক বিষয়াদি, ব্যবসায় বিনিয়োগ, প্রতিযোগিতা, ব্যবসায় পরিচালনায় সুশাসন ও উদ্ভাবন, মানবসম্পদ গড়ে তোলা, কাজের পরিবেশ ও কর্মসংস্থান, অর্থনৈতিক পুনরুদ্ধার ও ঝুঁকি।