advertisement
আপনি পড়ছেন

বাংলাদেশের ভাসানচরে আশ্রয় নেওয়া মিয়ানমারের সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের জন্য ২ মিলিয়ন বা ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে জাপান সরকার। ঢাকায় অবস্থিত দেশটির দূতাবাস থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে আজ শুক্রবার, ২৮ জানুয়ারি, এ তথ্য জানানো হয়েছে।

bhasanchar rohingya projectমিয়ানমারের সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের জন্য ভাসানচরে আশ্রয়ণ প্রকল্প, ফাইল ছবি

এতে বলা হয়, সহায়তার ২ মিলিয়ন মার্কিন ডলারের মধ্যে ভাসানচরের রোহিঙ্গাদের সহায়তায় ১ মিলিয়ন ডলার খরচ করবে বিশ্ব খাদ্য কর্মসূচি বা ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম। বাকি ১ মিলিয়ন ডলার খরচ করবে জাতিসংঘ শরণার্থী সংস্থা বা ইউএনএইচসিআর। উভয় সংস্থা প্রাপ্ত অর্থ ভাসানচরে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য ব্যয় করবে বলেও উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেছেন, রোহিঙ্গা সংকটের সমাধান খুবই গুরুত্বপূর্ণ, যাতে এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করা যায়। বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের সুরক্ষায় আন্তর্জাতিক সংস্থার সঙ্গে যে উদ্যোগ নিয়েছে, সেটা প্রশংসনীয় বলেও উল্লেখ করেন তিনি।

japan ambassador bdঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি

জাপানের রাষ্ট্রদূত আশা প্রকাশ করে বলেন, তিনি মনে করেন, ভাসানচরে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জীবনযাত্রার মান উন্নয়নে জাতিসংঘও ভূমিকা রাখবে।