advertisement
আপনি পড়ছেন

ইলেকট্রনিক ভোটিং মেশিন তথা ইভিএম নিয়ে প্রশ্ন আছে অধিকাংশ রাজনৈতিক দলের। বিএনপিসহ বেশ কয়েকটি দল এ নিয়ে তীব্র আপত্তি তুলেছে। এ অবস্থায় ইভিএমের ত্রুটি খুঁজে বের করতে বিদেশ থেকে বিশেষজ্ঞ দল ডেকে আনা হচ্ছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

vote though evmইভিএম

আজ শুক্রবার (২০ মে) মানিকগঞ্জে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। তিনি বলেন, আমরা এই মেশিন পরীক্ষা করবো। যদি ত্রুটি ধরা পড়ে তাহলে আগামী নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে না।

নির্বাচন কমিশনার মো. আলমগীর আরও বলেন, আমাদের কাজ নির্বাচনকে সুষ্ঠু ও নিরপেক্ষ করা। সে জন্য যা যা করতে হয়, আমরা সব করবো। ইভিএমে আস্থা ফেরানোর জন্য এক্সপার্ট ডেকে আনবো। নির্বাচনের মাঠ সমান করা আমাদের দায়িত্ব, সেই মাঠে কে খেললো আর কে খেললো না- সেটা দেখা ইসির কাজ নয়।

ec logoনির্বাচন কমিশন ভবন

সম্প্রতি আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনেই ইলেকট্রনিক ভোটিং মেশিন তথা ইভিএমে নির্বাচন অনুষ্ঠানের কথা বলেছেন। তবে নির্বাচন কমিশন, ইসির পক্ষ থেকে এটা ‘সম্ভব নয়’ বলে জানিয়ে দেওয়া হয়েছে।

ইভিএম সক্ষমতা নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রেক্ষিতে কিছুদিন আগে সিইসি বলেছেন- বাস্তবতা হলো ৩০০ আসনে ইভিএমে নির্বাচন করার সক্ষমতা আমাদের নেই। এটা সর্বোচ্চ ১০০ আসনে করা যেতে পারে। সক্ষমতা থাকলেও সেই ১০০ আসনে ইভিএমেই নির্বাচন হবে, সেই সিদ্ধান্ত এখনো হয়নি।