advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 39 মিনিট আগে

আগামী ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। বৃহস্পতিবার ইউজিসি ভবনে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

ugc meeting

প্রফেসর কাজী শহীদুল্লাহ বলেন, কীভাবে এই ভর্তি পরীক্ষা নেয়া হবে সে বিষয়ে বিস্তারিত আলোচনার জন্য খুব শীঘ্রই ১৯৭৩ এর অধ্যাদেশ অনুযায়ী গঠিত দেশের ৪টি বিশ্ববিদ্যালয় এবং কিছু নির্বাচিত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, বিভিন্ন সময়ে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীও সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার জন্য তাদের প্রত্যাশা ব্যক্ত করেছেন। তাছাড়া গত বছর পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদও সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়।

এতে শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের হয়রানি, কষ্ট, অর্থ, সময় সবকিছুই লাঘব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন ইউজিসি চেয়ারম্যান।

উচ্চ মাধ্যমিকের মানবিক, ব্যবসা ও বিজ্ঞান বিভাগের পাঠ্যসূচির ওপর ভিত্তি করে তৈরি প্রশ্নপত্রে একযোগে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সভায় সমন্বিত ভর্তি পরীক্ষা সম্পর্কে ধারণাপত্র উপস্থাপন করেন ইউজিসির সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম।

sheikh mujib 2020