advertisement
আপনি দেখছেন

ইউজিসির আইন অমান্য করে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় রাজধানীর সাউথইস্ট ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে সাউথইস্ট ট্রাস্টের চেয়ারম্যান মো. রেজাউল করিম এবং উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেনের উপস্থিতিতে এ আদেশ দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত বিচারকের আপিল বেঞ্চ।

high court

আদেশে বলা হয়, জরিমানার টাকা বাংলাদেশ বার কাউন্সিলে জমা দিতে হবে। জমার রশিদ দেখানোর পর উক্ত বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ৮৬ শিক্ষার্থীকে আগামী ২৮ ফেব্রুয়ারি বার কাউন্সিল পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ দেয়া হবে। অন্যথায় দেয়া হবে না।

আজ আদালতে বার কাউন্সিলের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান ও এসএম কফিল উদ্দিন। অন্যদিকে, শিক্ষার্থীদের পক্ষে ছিলেন আইনজীবী আশীক আল জলিল।

এ ব্যাপারে আইনজীবী এসএম কফিল উদ্দিন বলেন, জরিমানার টাকা শিক্ষার্থীদের কাছ থেকে নেয়া যাবে না। সম্পূর্ণটাই বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে পরিশোধ করতে হবে বলে আদালতে নির্দেশ দেয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০১৪ সালের ২৩ এপ্রিল ইউজিসির জারি করা এক নির্দেশনায় উল্লেখ করা হয়, ‘কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন বিভাগে প্রতি সেমিস্টারে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না। এ আইন অমান্য করলে শিক্ষার্থীদের নিবন্ধন দেয়া হবে না।’

সম্প্রতি আইনটি অমান্য করে আইন বিভাগে ৮৬ শিক্ষার্থী ভর্তি করায় সাউথইস্ট ইউনিভার্সিটি।