advertisement
আপনি দেখছেন

করোনা মহামারিতে থমকে আছে সারাদেশ। বন্ধ হয়ে আছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। অধিকাংশ শিক্ষার্থীই একঘেঁয়েমি জীবনযাপন করছে। তাই শিক্ষার্থীদের মনস্তাত্ত্বিক দিক বিবেচনা করে দেশে প্রথমবারের মতো রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যশনাল ইউনিভার্সিটি আয়োজন করছে "অনলাইন সামার ফেস্ট ২০২০"।

daffodil summer fest

অনলাইনেই অসাধারণ এ উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) মাহবুব-উল হক মজুমদার ও জনপ্রিয় অভিনেতা আবুল হায়াত। ড্যাফোডিল প্রথম আলো বন্ধুসভার পরিচালনায় আবৃত্তি প্রতিযোগিতার মাধ্যমে শুরু হওয়া এই উৎসবটি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস টিভি (www.campustv.ac/) ও স্টুডেন্ট অ্যাফেয়ার্সের ফেসবুক পেজে সরাসরি সম্প্রচার করা হচ্ছে। আবৃত্তি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের হুমায়রা ফাইরোজ খান এবং রানার্স আপ হন সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের মাজহারুল হক মুহাজির।

আয়োজনকে সফল করে তুলতে ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের ৩২টি ক্লাব। এই আয়োজনে থাকছে একক সংগীত, যন্ত্র সঙ্গীত, ছোট গল্প, আবৃত্তি, নৃত্য, হস্তশিল্প, বিজনেস আইডিয়া কমপিটিশনসহ বিভিন্ন পরিবেশনা। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি কালচারাল ক্লাব, অল স্টারস ড্যাফোডিল, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি কমিউনিকেশন ক্লাব, ড্যাফোডিল প্রখম আলো বন্ধুসভা, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ফিল্ম সোসাইটি, ফটোগ্রাফিক সোসাইটিসহ প্রতিটি ক্লাব তাদের নিজ নিজ দায়িত্ব ভাগ করে নিয়েছে।

ভিন্নধর্মী এই আয়োজন সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্টস অ‍্যাফেয়ার্সের ডিরেক্টর সৈয়দ মিজানুর রহমান রাজু বলেন, সামার ফেস্ট শিক্ষার্থীদের ক্রিয়াকলাপে আরও সাহসিকতা ও উৎসাহ প্রদান করবে। এই ফেস্টে প্রচুর ক্রিয়াকলাপ অন্তর্ভুক্ত রয়েছে। যেখানে ক্লাবগুলো প্রত্যক্ষ নেতৃত্ব দিচ্ছে এবং শিক্ষার্থীদের রঙিন ছাতাতে সঞ্চালনের জন্য একটি বড় প্ল্যাটফর্ম খুলে দিচ্ছে।

তিনি বলেন, আমরা একটি অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে ইভেন্টটি আয়োজন করতে যাচ্ছি। যেখানে শিক্ষার্থীরা একটি অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে প্রোগ্রামটিতে সব ধরনের এক্সেস পাবে। এই উৎসবে অ্যাপ্লিকেশন, অংশগ্রহণ, অডিশন, ইভেন্টস ইত্যাদির মতো সমস্ত ধরনের ক্রিয়াকলাপ যা অনলাইনে সংগঠিত হবে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি কালচারাল ক্লাবের সভাপতি মো. আবু সাঈদ সরকার আয়ান তার অভিমত ব্যক্ত করতে গিয়ে বলেন, এই মহামারির সময়েও বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাবের সমন্বয়ে এমন উদ্যোগ নিঃসন্দেহে এই ক্রান্তিলগ্নে ভিন্নমাত্রা যোগ করবে।

দীর্ঘদিন যাবত শিক্ষার্থীরা বাসায় অবস্থান করছে। যার ফলে সব কিছুই হচ্ছে অনলাইনে। শিক্ষার্থীদের মনন ও সৃজনশীল চর্চার তেমন সুযোগ না পাওয়ায় কিছুটা হলেও বিষন্নতায় ভুগছে অনেকেই। এই অনলাইন সামার ফেস্ট শিক্ষার্থীদের মানসিক প্রশান্তি দেয়ার পাশাপাশি তাদের প্রতিভা প্রদশর্নের বিরাট একটি প্লাটফর্ম হিসেবে কাজ করবে বলে জানান ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটির সভাপতি মো. মাসুদুল আলম।

প্রথমবারের মতো অনলাইনে এমন আয়োজনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে আগ্রহের কমতি নেই। নতুন এই অভিজ্ঞতা অর্জনে অসংখ্য শিক্ষার্থী অনলাইনে রেজিস্ট্রেশন করছে। এই আয়োজনের বিচারক হিসেবে আছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা ফজলুর রহমান বাবু, আহসান হাবীব, অভিনেত্রী সোহানা সাভা, মেজবাউর রহমান সুমন, মাকসুদুল বারিসহ আরও অনেকে।

sheikh mujib 2020