advertisement
আপনি দেখছেন

মন্ত্রণালয় থেকে পরীক্ষা শুরুর সিদ্ধান্ত নেয়া হলে স্বাস্থ্যবিধি মেনে এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজনের সব প্রস্তুতি চূড়ান্ত করবে শিক্ষা বোর্ডগুলো। আজ বৃহস্পতিবার আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভায় উপস্থিত হয়ে সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেন বোর্ড চেয়ারম্যানরা।

hsc alim examএইচএসসি ও সমমান পরীক্ষা

সিদ্ধান্ত অনুযায়ী, শিক্ষা মন্ত্রণালয় থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরুর সিদ্ধান্ত নেয়া হলে এর পরবর্তী ১৫ দিনের মধ্যে প্রস্তুতি শুরু করা হবে।

এ বিষয়ে যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. আব্দুল আলীম বলেন, স্বাস্থ্যবিধি মেনে কিভাবে পরীক্ষা নেয়া যেতে পারে সে বিষয়ে আজ সভায় আলোচনা হয়েছে। ইতোমধ্যে এইচএসসি ও সমমান পরীক্ষার প্রশ্ন ও উত্তরপত্র প্রস্তুত হয়ে গেছে।

education ministry logo

এখন পাবলিক পরীক্ষা আগের মতো নেয়া সম্ভব নয় জানিয়ে তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে এক বেঞ্চে একজন বা দুইজন করে পরীক্ষার্থী বসানো হবে। পরীক্ষা কেন্দ্রগুলোতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করা হবে। সভার সিদ্ধান্ত মোতাবেক শিক্ষা বোর্ডগুলোকে পরীক্ষা সংক্রান্ত প্রস্তুতি নিতে নির্দেশ দেয়া হয়েছে।

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন পরীক্ষা সম্পর্কে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউক হক বলেন, তাদের পরবর্তী ক্লাসে কিভাবে উত্তীর্ণ করা যায় সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। তবে শিগগিরই একটি গাইডলাইন তৈরি করা হবে এবং সেটি অনুসরণ করে তাদের পরবর্তী ক্লাসে উন্নীত করা হবে।

sheikh mujib 2020