advertisement
আপনি দেখছেন

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) নতুন ভিসি (উপাচার্য) হিসেবে নিয়োগ পেয়েছেন ড. হাসিবুর রশীদ। এর আগে বিশ্ববিদ্যালয়টির ট্রেজারার পদে ছিলেন তিনি।

begum rokeya universityবেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ফাইল ছবি

আজ বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা এক প্রজ্ঞাপনে বিষয়টি জানানো হয়। এতে ভিসিকে সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থান করাসহ চারটি শর্ত দেয়া হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, চার বছরের জন্য ভিসি পদে নিয়োগ পেয়েছেন ড. হাসিবুর রশীদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক তিনি।

dr hasibur rashidড. হাসিবুর রশীদ, ফাইল ছবি

এই নিয়োগের মধ্য দিয়ে বেরোবির আলোচিত ভিসি নাজমুল আহসান কলিমউল্লাহ অধ্যায়ের শেষ হলো। পূর্ণ মেয়াদে দায়িত্ব পালন করলেও বার বার বিতর্কের জন্ম দিয়েছেন তিনি। তাকে নিয়ে আলোচনা-সমালোচনারও শেষ নেই।

সবশেষ গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের প্রবেশপথে ও শেখ রাসেল মিডিয়া চত্বরে দুটি হাজিরা খাতা টাঙিয়ে দেয় ‘অধিকার সুরক্ষা পরিষদ’। তাতে দেখা যায়, ভিসি কলিমউল্লাহ তার ৪ বছরে ১৪৪৭ দিনের মধ্যে ১২০৭ দিনই অনুপস্থিত ছিলেন। এর বিপরীতে বেরোবি ক্যাম্পাসে ছিলেন মাত্র ২৪০ দিন।

nazmul ahsan kalimullahড. নাজমুল আহসান কলিমুল্লাহ, ফাইল ছবি

অধিকার সুরক্ষা পরিষদের তথ্য বলছে, বেরোবিতে ভিসি পদে ২০১৭ সালের ১ জুন নিয়োগ পান অধ্যাপক কলিমুল্লাহ। তার মেয়াদ পূর্ণ হয় চলতি বছরের গত ৩১ মে।

এর আগে সম্প্রতি কলিমউল্লাহর বিরুদ্ধে তদন্তের মাধ্যমে দুর্নীতির নানা অভিযোগ পাওয়ার কথা জানায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তবে এসব অভিযোগ প্রত্যাখ্যান করে এক সংবাদ সম্মেলনে কলিমউল্লাহ দাবি করেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ষড়যন্ত্রের শিকার তিনি।