advertisement
আপনি দেখছেন

বিশ্ববিদ্যালয়ে ভর্তির মৌসুম আসলেই শুরু হয় শিক্ষার্থীদের ছোটাছুটি। দেশের এমাথা থেকে ওমাথা ঘুরে অংশ নিতে হয় ভর্তি পরীক্ষায়। বহুদিন ধরেই শিক্ষার্থীদের এই দুর্ভোগ আর খরচ কমাতে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষার কথা বলে আসছিলেন শিক্ষাবিদরা। সেই অনুযায়ী এবার দেশের ২০ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা হওয়ার সিদ্ধান্ত হলেও তা সময়মতো হচ্ছে না।

university admission test 2021

এই ২০ বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য শিক্ষার্থীদের শাখা অনুযায়ী তিনটি পরীক্ষা হওয়ার কথা ছিল। চলতি জুন মাসের ১৯ তারিখে মানবিক, ২৬ জুন বাণিজ্য এবং আগামী জুলাই মাসের ৩ তারিখে হওয়ার কথা ছিল বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা। কিন্তু মহামারি করোনাভাইরাসের কারণে এসব পরীক্ষা সময়মতো অনুষ্ঠিত হচ্ছে না।

গুচ্ছ ভর্তির তালিকায় থাকা সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ বলেন, এখনো ভর্তি পরীক্ষা পেছানোর ঘোষণা দেয়া হয়নি। তবে বাস্তবতা হচ্ছে, নির্ধারিত তারিখ অনুযায়ী পরীক্ষা গ্রহণ সম্ভব নয়। কারণ প্রাথমিক আবেদনের কাজই এখনো শেষ করে আনা সম্ভব হয়নি। এক্ষেত্রে আরও সময় লাগবে।

jagannath university

তাহলে ভর্তি পরীক্ষার নতুন তারিখ কবে ঘোষণা করা হবে- এমন প্রশ্নে ফরিদ উদ্দিন আহমেদ বলেন, সম্ভবত আগামীকাল (১১ জুন) শুক্রবার পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয়া হচ্ছে। পরিস্থিতি বুঝে তার কয়েকদিন পর নতুন তারিখের ঘোষণা আসতে পারে। বিষয়টা নিয়ে আমরা আলাপ-আলোচনা করছি।

যে ২০টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা গুচ্ছভিত্তিক হচ্ছে, সেগুলো হলো- খুলনা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এই তালিকায় আরও আছে- মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।