advertisement
আপনি দেখছেন

বৃত্তিসহ বিভিন্নভাবে উচ্চশিক্ষা নিতে বিদেশে গিয়ে থাকেন বিপুল সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী। করোনা মহামারির কারণে তাদের অনেকেই দেশে এসে আটকে পড়েছেন। এখন বিদেশে যেতে হলে নিতে হবে করোনার টিকা।

higher educationবিদেশে উচ্চশিক্ষা, ফাইল ছবি

এসব শিক্ষার্থীর টিকাদানের জন্য নিবন্ধনের আবেদন জমা নেয়ার কথা জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সেক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র স্ক্যান করে তা ‘ZIP/PDF’ ফাইলে পরিণত করতে হবে। তারপর পাঠাতে হবে This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it. এই মেইলে। এই সুযোগ থাকছে আজ ১৩ জুলাই থেকে আগামী ২৭ জুলাই পর্যন্ত।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা এক পরিপত্রে এসব তথ্য জানানো হয়। যেসব কাগজপত্রের স্ক্যান কপি পাঠাতে হবে, তার মধ্যে রয়েছে- শিক্ষার্থীর পাসপোর্ট, ভিসা (প্রযোজ্য হলে), শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির অনুমোদনের চিঠি, ছাত্রত্ব প্রমাণের সনদ বা পরিচয়পত্র ইত্যাদি।

ministry of foreign affairs bangladeshপররাষ্ট্র মন্ত্রণালয়

আবেদন পাঠানোর বিষয় হবে ‘Application for COVID-19 vaccination for students studying abroad (Passport no-)’। আবেদনটি করতে যেতে হবে (https://forms.gle/6hN5a7P4bHX6r9AS9)। গুগল ফরমটি পূরণ করে যথা সময়ে জমা দিতে বলেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

আবেদনের ৩ দিন পর নিবন্ধনের বিষয়ে হালনাগাদ তথ্য জানা যাবে সুরক্ষা অ্যাপে। সেখানে নিবন্ধন সংক্রান্ত প্রয়োজনীয় পরামর্শও দেয়া হয়েছে। এ ছাড়া প্রয়োজনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেইলে যোগাযোগ করা যাবে।