advertisement
আপনি দেখছেন

চলতি বছরের এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম পূরণ শুরু হয়েছে আজ বৃহস্পতিবার (১২ আগস্ট)। আগামী ২৫ আগস্ট পর্যন্ত এই কার্যক্রম চলবে। এরপর শিক্ষাবোর্ডের এসএমএস পাওয়া শিক্ষার্থীরা আগামী ৩০ আগস্ট পর্যন্ত ফি পরিশোধ করতে পারবেন।

hsc alim exam

করোনাভাইরাসের কারণে এবার ফরম পূরণের পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হবে অনলাইনের মাধ্যমে। কোনো শিক্ষার্থী কিংবা অভিভাবক যেন শিক্ষাপ্রতিষ্ঠানে না যান, সেজন্য স্পষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বছর নির্বাচনী পরীক্ষা হচ্ছে না, তাই শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত কোনো ফি নেওয়া যাবে বলে নির্দেশনা দেওয়া হয়েছে। বিজ্ঞান বিভাগের জন্য ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ১৬০ টাকা। মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগের জন্য ১ হাজার ৭০ টাকা। এর বাইরে কোনো ফি নেওয়া হলে ওই প্রতিষ্ঠানের ফরম পূরণ প্যানেল বন্ধ করাসহ আইনি ব্যবস্থা নেওয়া হবে।

অতিরিক্ত ফি নেওয়াসহ প্রতিষ্ঠান কর্তৃপক্ষ যদি কোনো অনিয়ম করে থাকে তাহলে সরাসরি শিক্ষাবোর্ডের কন্ট্রোল রুমে জানাতে বলা হয়েছে। অনলাইন থেকেই প্রত্যেকটি বোর্ডের কন্ট্রোল নম্বর নেওয়া যাবে।

অথবা যে কোনো বোর্ডের অভিযোগ জানানো যাবে ঢাকা শিক্ষাবোর্ডে। নম্বরগুলো হলো- ০২-৯৬৬৯৮১৫, ০২-৫৬৬১১০১৮১, ০২-৫৮৬১০২৪৮, ০১৬১০৭১১৩০৭, ০১৬২৫৬৩৮৫০৮ এবং ০১৭২২৭৯৭৯৬৩।