আপনি পড়ছেন

করোনা মহামারির প্রেক্ষিতে স্কুল শিক্ষার্থীদের বিশেষ ক্লাসরুটিনে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। সে অনুযায়ী পঞ্চম শ্রেণি এবং এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের মতো অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাসও সপ্তাহে দুদিন নেয়া হবে। আগামী ২০ সেপ্টেম্বর থেকে এই পরিবর্তন কার্যকর হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত আদেশে গতকাল বৃহস্পতিবার সব সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক/অধ্যক্ষকে এই নির্দেশনা দেয়া হয়েছে।

school openঅষ্টম ও নবম শ্রেণির ক্লাসও সপ্তাহে দুদিন

দীর্ঘ ১৮ মাস বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। আগের মতো প্রতিদিন ক্লাস না নিয়ে ধারাবাহিকভাবে বিভিন্ন শ্রেণির ক্লাস নেয়ার কথা জানিয়েছে সরকার। শুরুতে পঞ্চম শ্রেণি এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস প্রতিদিন এবং অন্য শ্রেণিগুলোর ক্লাস সপ্তাহে একদিন করে নেয়ার সিদ্ধান্ত ছিল।

মাধ্যমিক স্তরের ক্লাসের ব্যাপারে নতুন আদেশে বলা হয়, আগামী ২০ সেপ্টেম্বর থেকে সারাদেশের মাধ্যমিক স্তরের সব সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম নতুন সূচি অনুযায়ী পরিচালনা করতে হবে। অবশ্যই স্বাস্থ্যবিধি পুরোপুরি মেনে চলতে হবে।

মাউশির ওই নির্দেশনায় বলা হয়, শনিবার ও বুধবার নবম শ্রেণি এবং রোববার ও বুধবার অষ্টম শ্রেণির ক্লাস নেয়া হবে। এছাড়া সোমবার সপ্তম শ্রেণি এবং মঙ্গলবার ষষ্ঠ শ্রেণির ক্লাস নেয়া হবে। তবে চলতি ও আগামী বছরের এসএসসি পরীক্ষার্থীদের ক্লাস প্রতিদিন নিতে হবে বলে নির্দেশনায় স্মরণ করিয়ে দেয়া হয়।