advertisement
আপনি দেখছেন

চীন থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে কুপোকাত বিভিন্ন দেশ। এমতাবস্থায় এ ভাইরাসের বিস্তার ঠেকাতে বাংলাদেশসহ ১০ দেশের নাগরিকদের কুয়েত প্রবেশে ‘করোনামুক্তির স্বাস্থ্যগত সনদ’ বাধ্যতামূলক করা হয়েছে।

coronavirus in kuwait

দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এক বিবৃতিতে গতকাল মঙ্গলবার বলা হয়েছে, ১০টি দেশের নাগরিকদের কুয়েতে প্রবেশ করতে হলে সেদেশের দূতাবাস থেকে নেয়া ‘ওই যাত্রী করোনামুক্ত’ সনদ দেখাতে হবে। এই সনদ ছাড়া দেশগুলোর কেউকে সে দেশে প্রবেশের অনুমতি দেয়া হবে।

গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়, আগামী ৮ মার্চ থেকে করোনা মোকাবেলায় কুয়েত সরকারের কড়াকড়ি আরোপের এ সিদ্ধান্ত কার্যকর হবে। এ সনদ বাধ্যতামূলক জানিয়ে আজ বুধবার সামাজিকমাধ্যম টুইটারে একটি পোস্ট করেছে কুয়েতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

coronavirus in kuwait 2

ওই টুইটবার্তায় বলা হয়েছে, ১০ দেশের মধ্যে যেসব দেশে কুয়েতের দূতাবাস নেই, সেসব দেশের স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের করোনামুক্তির প্রত্যায়িত সনদ থাকতে হবে। সনদ না থাকলে এসব দেশের কাউকে কুয়েতে প্রবেশ করতে দেয়া হবে না, নিজ দেশে ফেরত পাঠানো হবে। এমন যাত্রী বহন করা বিমানকে জরিমানা গুনতে হবে, আর ফেরত যাওয়ার খরচ নিজেকেই গুনতে হবে।

কড়াকড়ি আরোপিত ১০ দেশের তালিকায় বাংলাদেশ ছাড়াও ভারত, শ্রীলঙ্কা, ফিলিপাইন, মিশর, সিরিয়া, তুরস্ক, লেবানন, আজারবাইজান ও জর্জিয়ার নাম রয়েছে।

মধ্যপ্রাচে করোনা আক্রান্ত দেশের ক্ষেত্রে ইরানের পরেই কুয়েতের নাম রয়েছে। দেশটিতে গতকাল মঙ্গলবার পর্যন্ত এ ভাইরাসে আক্রন্ত হয়েছে ৫৬ জন।

sheikh mujib 2020