advertisement
আপনি দেখছেন

ইতালিতে করোনার ব্যাপক সংক্রমণ দেখা দেয়ায় বাংলাদেশে চলে আসেন অসংখ্য প্রবাসী। এখন সেখানে করোনা পরিস্থিতি উন্নতির দিকে। বিপরীতে বাংলাদেশে পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে। তাই আবার ইতালিতে ফিরে যাচ্ছেন ওইসব বাংলাদেশি। এর মধ্যেই গত ৬ জুলাই একটি বিশেষ ফ্লাইটে ইতালিতে যাওয়া বাংলাদেশিদের মধ্যে ২১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়।

italian media about bd cv

এ ঘটনার জের ধরে এবার দেশটির প্রভাবশালী প্রায় সবগুলো গণমাধ্যমে বাংলাদেশকে নিয়ে নেতিবাচক খবর প্রকাশ করা হয়েছে। তাদের বেশিরভাগ গণমাধ্যমের শিরোনামে বলা হয়েছে, ‌'বাংলাদেশে ভুয়া কোভিড-১৯ সার্টিফিকেট দেয়া হয়'।

আজ বুধবার ইতালির শীর্ষস্থানীয় দৈনিক ইল মেসেজেরো (দ্য মেসেঞ্জার) তাদের প্রধান শিরোনামে বাংলাদেশকে নিয়ে প্রতিবেদন করেছে। সেখানে শিরোনাম দেয়া হয়েছে, 'বাংলাদেশ থেকে ভুয়া করোনার সার্টিফিকেট'। একই রকম শিরোনাম করেছে আরেক প্রভাবশালী দৈনিক লা নুয়োভা। তাদের বেশিরভাগ গণমাধ্যমেই এখন আলোচনার প্রধান বিষয়বস্তু বাংলাদেশের ভুয়া করোনা সার্টিফিকেট।

corona virus new

এ বিষয়ে সেখানে বসবাস করা এক প্রবাসী মুঠোফোনে বলেন, ইতালিতে করোনা পরিস্থিতি বর্তমানে অনেকটাই নিয়ন্ত্রণে। কিন্তু গত কয়েকদিনে বাংলাদেশ থেকে যে কয়টা ফ্লাইট ইতালিতে গেছে, তার প্রায় সবগুলোতেই কোভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে। তারা সবাই বাংলাদেশ থেকে ভুয়া রিপোর্ট নিয়ে গেছেন। ফলে নতুন করে সেখানে স্বাস্থ্য ঝুঁকি তৈরি হওয়ার শঙ্কা দেখা দিয়েছে।

এর ফলে সেখানে এখন বাংলাদেশিদের সুনজরে দেখা হচ্ছে না জানিয়ে তিনি বলেন, গত কয়েকদিন ধরেই বাংলাদেশ থেকে করোনারোগী আসার বিষয়ে গণমাধ্যমগুলোতে আলোচনা চলছে। সোমবার এই ২১ জন শনাক্ত হওয়ার পর সেই আলোচনা নতুন মাত্রা পেয়েছে। এতদিন কর্মঠ হিসেবে বাংলাদেশিদের বেশ সুনাম ছিল। কিন্তু এখন চীনা নাগরিকদের মতো বাংলাদেশিরাও বৈষম্যের শিকার হচ্ছেন।