advertisement
আপনি দেখছেন

সম্প্রতি বাংলাদেশ থেকে ইতালি যাওয়া একটি ফ্লাইটের বেশকিছু যাত্রীর শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়। এ ঘটনার প্রেক্ষিতে আগামী ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে সব ধরনের ফ্লাইট ও যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির কর্তৃপক্ষ। এমনকি এ সময়ের মধ্যে কোনো ট্রানজিট ফ্লাইটে বাংলাদেশিরা বা কোনো বিদেশি নাগরিক বাংলাদেশ থেকে ইতালিতে ঢুকতে পারবে না।

qatar airways 3গতকাল কাতার এয়ারওয়েজের ফ্লাইটে বাংলাদেশিরা গেলে তাদের ফেরত পাঠায় ইতালি 

গতকাল বুধবার রাতে এ সংক্রান্ত একটি নোটাম (নোটিশ টু এয়ারম্যান) জারি করে ইতালির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। পরে আজ বৃহস্পতিবার এ তথ্য জানায় বাংলাদেশ থেকে ইতালিতে যাত্রী পরিবহনকারী বিমান সংস্থা কাতার এয়ারওয়েজ।

এর আগে গত সোমবার বাংলাদেশ থেকে ইতালি যাওয়া একটি ফ্লাইটের ২১ জন যাত্রীর শরীরে নভেল করোনাভাইরাস শনাক্ত করা হয়। এ ঘটনার পর প্রথমে এক সপ্তাহের জন্য বাংলাদেশের সঙ্গে সকল ফ্লাইট বাতিল করে ইতালি কর্তৃপক্ষ। কিন্তু তার পরও গতকাল বুধবার বাংলাদেশ থেকে যাত্রী নিয়ে কাতার হয়ে ইতালি যায় দুটি ফ্লাইট।

corona virus 1করোনাভাইরাস- প্রতীকী ছবি

রোমের ফিউমিসিনো বিমানবন্দর ও মিলানের মালেপেনসা বিমানবন্দরে অবতরণকারী ফ্লাইট দুটিতে ১৮২ জন বাংলাদেশি যাত্রী ছিলেন। তাদের মধ্যে ১৬৭ জন যাত্রীকে বিমান থেকে নামতে না দিয়েই ফেরত পাঠায় ইতালি। এরপর ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে সব ধরনের ফ্লাইট ও যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে দেশটি।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের দেওয়া তথ্য অনুযায়ী, ইতালিতে এখন পর্যন্ত ২ লাখ ৪২ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছে ৩৪ হাজার ৯১৪ জন। আর চিকিৎসা শেষে সুস্থ হয়ে উঠেছে ১ লাখ ৯৩ হাজারের বেশি মানুষ।