advertisement
আপনি দেখছেন

বিশ্বব্যাপী চলছে করোনার মহামারি। এর মধ্যেই সাগরপথে ইতালির উপকূলে পৌঁছেছে পাঁচ শতাধিক অভিবাসন প্রত্যাশী। গত দুই দিনে অবৈধভাবে যাওয়া এসব অভিবাসন প্রত্যাশীর মধ্যে ৩৬২ জনই বাংলাদেশি বলে জানা গেছে।

bangaldeshi 362 italy coastফাইল ছবি

এর আগে গত সপ্তাহে ভূমধ্যসাগর থেকে ১৮০ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করে দেশটির কোস্টগার্ড। পরে তাদের জাহাজ থেকে নেমে ইতালিতে প্রবেশের অনুমতি দেয় কর্তৃপক্ষ। এর মধ্যে বেশ কিছু বাংলাদেশি ছিলেন বলে জানা গেছে।

ভূমধ্যসাগরে এক সপ্তাহেরও বেশি সময় অবস্থানের পরই তাদের উদ্ধার করা হয়। এর পর তাদের দেশটির সিসিলি উপকূলে নিয়ে যাওয়া হয়। সেখানে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকবেন তারা।

এদিকে, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি শুক্রবার জানিয়েছে, তিউনিশিয়া থেকে গত বৃহস্পতিবার ১১৬ অভিবাসন প্রত্যাশীকে নিয়ে অন্তত ৯টি নৌকা ইতালির লাম্পেদুসা দ্বীপে পৌঁছে। পরের দিন শুক্রবার আরো কয়েকটি নৌকা তিউনিশিয়া ও লিবিয়া থেকে ৪৩৪ জনকে নিয়ে ইতালীয় উপকূলে পৌঁছে।

bangaldeshi 362 italy coast innerইতালির উপকূলে ৩৬২ বাংলাদেশি

আইওএম’র তথ্যমতে, একটি নৌকায় ৯৫ জন এবং আরেকটিতে ২৬৭ জন মিলে মোট ৩৬২ জন অভিবাসন প্রত্যাশী বাংলাদেশি লিবিয়া থেকে সেখানে গেছেন।

ইতালির গণমাধ্যম বলছে, গ্রীষ্মকাল হওয়ায় এখন সমুদ্র শান্ত রয়েছে। আর সেই সুযোগে এ বছর অবৈধপথে ইতালি যাওয়ার হার বেড়েছে। গত বছরের তুলনায় যা কয়েকগুণ বেশি। বলা হচ্ছে, চলতি বছর অবৈধপথে এ পর্যন্ত ৮ হাজারের বেশি অভিবাসন প্রত্যাশী ইতোমধ্যে ইতালিতে গেছেন। অথচ গত বছরের এই সময়ে সংখ্যাটি ছিল তিন হাজারের মতো। তার আগের বছর এই সংখ্যা ছিল প্রায় ১৭ হাজার।

sheikh mujib 2020