advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানোর অংশ হিসেবে মালয়েশিয়া সরকার দেশটিতে প্রবেশের ক্ষেত্রে বিশ্বের ২৩টি দেশের নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। যে তালিকায় রয়েছে বাংলাদেশও। তবে দেশগুলোর প্রবাসী ও পেশাদার ভ্রমণ পাসধারীদের শর্তসাপেক্ষে সেদেশে প্রবেশের অনুমতি দিয়েছে মালয়েশিয়া কর্তৃপক্ষ।

bangladeshi expatritate malaysiaমালয়েশিয়ায় বাংলাদেশি অভিবাসী

অবশ্য সংশ্লিষ্ট প্রবাসী ও পেশাদার ভ্রমণ পাসধারীকে মালয়েশিয়ায় প্রবেশের আগে দেশটির ইমিগ্রেশন বিভাগ থেকে অনুমোদন নিতে হবে।

মালয়েশিয়ার সিনিয়র মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব জানিয়েছেন, গত ৭ সেপ্টেম্বর প্রণীত নিষেধাজ্ঞা সংক্রান্ত আইনটি কিছুটা শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে বিশেষ মন্ত্রিপরিষদ কমিটি।

তিনি বলেন, সংশ্লিষ্টদের আবেদনের সঙ্গে মালয়েশিয়ার বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বা সংশ্লিষ্ট সংস্থার একটি সমর্থন পত্র অবশ্যই থাকতে হবে।

flag of malaysiaমালয়েশিয়ার পতাকা

জানা গেছে, মালয়েশিয়ার স্থায়ী বাসিন্দার পাশাপাশি দেশটির নাগরিকদের বিদেশি স্বামী বা স্ত্রী সেদেশে প্রবেশের অনুমতি পাবেন। তবে তা হতে হবে একমুখী যাত্রা এবং তাদের দেশেই থাকতে হবে।

অন্যদিকে, উল্লিখিত দেশসমূহের পাসধারী শিক্ষার্থীদের ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিলের সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া সরকার।

দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব বলেন, সংশ্লিষ্ট সবাইকে আগে অভিবাসন কর্তৃপক্ষ থেকে অনুমোদন নিতে হবে। এ ছাড়া শিক্ষার্থীদের পাসের জন্য অভিবাসন কর্তৃপক্ষ নতুন কোনো আবেদন গ্রহণ করবে না বলেও জানান তিনি।

নিষেধাজ্ঞা আরোপ করা দেশগুলো হলো- ভারত, রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, পেরু, কলম্বিয়া, ইরান, বাংলাদেশ, যুক্তরাজ্য, সৌদি আরব, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, স্পেন, আর্জেন্টিনা, চিলি, ফ্রান্স, তুরস্ক, জার্মানি, ইরাক ফিলিপাইন, ইতালি ও ইন্দোনেশিয়া।

sheikh mujib 2020