advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে যেসব বাংলাদেশি নাগরিক কাতার থেকে দেশে এসে আটকা পড়েছেন, তাদের জন্য সুখবর দিয়েছে দেশটির সরকার। এক বিজ্ঞপ্তিতে কাতার জানিয়েছে, প্রবাসীরা চাইলে আবার কাজে ফিরতে পারবেন। এমনকি এজন্য প্রয়োজন হবে না কোনো কোয়ারেন্টাইন কিংবা রিটার্ন পারমিট।

bangaldeshi worker in qatar visaকাতারে বাংলাদেশি শ্রমিক

তবে এক্ষেত্রে শর্ত হলো- ওই ব্যক্তিকে করোনাভাইরাসের দুটি ডোজই গ্রহণ করতে হবে। অথবা ভাইরাসটিতে একবার আক্রান্ত হয়ে সুস্থ হতে হবে। এই দুটি নিয়ম কেবল তাদের জন্যই প্রযোজ্য, যারা কাতারের নাগরিক কিংবা যাদের কাছে কাতারের আইডি আছে। এছাড়া ভিজিট ভিসায় থাকা ব্যক্তিরাও এই সুবিধা ভোগ করবেন।

কাতারে যাওয়ার ১২ ঘণ্টা আগে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে রেজিট্রেশন করতে হবে। করোনা টেস্ট করাতে হবে ৭২ ঘণ্টা আগে। টিকা গ্রহণ করেননি, এমন ব্যক্তিকে ৭ থেকে ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। আগামীকাল ১২ জুলাই থেকে এই নিয়ম কার্যকর করবে কাতার সরকার।

যাদের আইডি নেই, কিংবা থাকলেও মেয়াদ শেষ হয়ে গেছে, তারাও কাতারে প্রবেশ করতে পারবেন। তবে আগের নিয়মে আইডির জন্য আবেদন করতে হবে। নির্ধারিত ফি ও জরিমানা থাকলে তা পরিশোধ করতে হবে। কোম্পানি কিংবা নিয়োগকর্তা কাতারের সরকারি ওয়েবসাইটের মাধ্যমে এই অর্থ পরিশোধ করতে পারবেন।