advertisement
আপনি পড়ছেন

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, ইউক্রেনকে চারদিক থেকে ঘিরে ফেলেছে রাশিয়া। যেকোনো সময় হামলা চালাতে পারে মস্কো। যদিও সবশেষ কিছু প্রতিবেদনে বলা হচ্ছে, কূটনৈতিক তৎপরতার পরিপ্রেক্ষিতে ইউক্রেন সীমান্ত থেকে সেনা সরিয়ে নিচ্ছে রাশিয়া।

bangladesh embassy polandপোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাস

কিন্তু ইউক্রেন ইস্যুতে উত্তেজনা যে এখনো প্রশমিত হয়নি, সেটা বোঝা যাচ্ছে দেশটিতে অবস্থানরত বাংলাদেশিদের সেখান থেকে সরে যাওয়ার পরামর্শের মাধ্যমে। পোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাস মঙ্গলবার, ১৫ ফেব্রুয়ারি এক বিজ্ঞপ্তিতে ইউক্রেনে অবস্থিত বাংলাদেশিদের সেদেশ ছাড়ার পরামর্শ দিয়েছে।

এতে বলা হয়েছে, ইউক্রেনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের অবিলম্বে সাম্প্রতিক অবস্থার প্রেক্ষাপটে দেশটি ছাড়ার পরামর্শ দেওয়া যাচ্ছে। তারা যদি অন্য কোনো দেশে যেতে না পারেন, সেক্ষেত্রে বাংলাদেশে চলে যেতে পারেন। দূতাবাসের পক্ষ থেকে ঘটনাবলী পর্যবেক্ষণ করে পরবর্তী সময়ে পরামর্শ হাল-নাগাদ করা হবে।

russian tank ukrain borderইউক্রেন সীমান্তে রাশিয়ার ট্যাঙ্ক প্রস্তুত

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, একই সঙ্গে অত্যাবশ্যকীয় না হলে সব বাংলাদেশিকে ইউক্রেনে যেকোনো ধরনের ভ্রমণ করা থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হলো। প্রসঙ্গত, পোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে ঢাকা সমদূরবর্তী দায়িত্বের অংশ হিসেবে ইউক্রেনের সঙ্গে কূটনৈতিক যোগাযোগ বজায় রাখে।

এ ছাড়াও পোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইউক্রেনে অবস্থানরত সব বাংলাদেশির প্রতি অনুরোধ করা হলো যে, তারা যেন ইউক্রেনে তাদের অবস্থানের তথ্য দূতাবাসকে জানিয়ে রাখেন। যাতে জরুরি প্রয়োজনে তাদের সঙ্গে যোগাযোগ করতে পারে দূতাবাস কর্তৃপক্ষ।