advertisement
আপনি পড়ছেন

ইউক্রেনে চলছে রাশিয়ার সামরিক অভিযান। এ অবস্থায় দেশটিতে অবস্থানরত বাংলাদেশিরা ভিসা ছাড়াও পার্শ্ববর্তী পোল্যান্ডে গিয়ে আশ্রয় নিতে পারবেন। এক্ষেত্রে যাদের বৈধ পাসপোর্ট রয়েছে তারা পোল্যান্ডের সীমান্তরক্ষী বাহিনীকে সেই পাসপোর্ট দেখিয়ে দেশটিতে প্রবেশ করতে পারবেন।

bangladesh embassy polandপোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাস

পোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে আজ শুক্রবার, ২৫ ফেব্রুয়ারি এ তথ্য জানানো হয়েছে। দূতাবাস জানিয়েছে, ইউক্রেনে অবস্থান করা যেসব বাংলাদেশির পাসপোর্ট নেই, ট্রাভেল পাস নিয়ে তারা পোল্যান্ডে আশ্রয় নিতে পারবেন। এ ছাড়া প্রত্যেকের সঙ্গে দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি রাখতে বাংলাদেশিদের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

ওয়ারশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে আরো জানানো হয়েছে, আগামীকাল শনিবার, ২৬ ফেব্রুয়ারি সকালে দূতাবাসের একটি দল পোল্যান্ড-ইউক্রেন সীমান্তের উদ্দেশে রওনা হবেন। এরপর তারা ইউক্রেন থেকে পোল্যান্ডে যেতে ইচ্ছুক বাংলাদেশিদের সহায়তা দেবেন।

russia ukrain fight third world warইউক্রেনে রাশিয়ার হামলা

বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে, রাশিয়ার হামলার কারণে ইউক্রেনের ভেতরে বিচ্ছিন্ন বোমার বিস্ফোরণ ঘটছে। দেখা দিয়েছে পেট্রোল সংকট। এ ছাড়া পথে অতিরিক্ত ট্রাফিক জ্যাম অব্যাহত আছে। এ অবস্থায় সীমান্ত থেকে যেসব বাংলাদেশি দেশটির দূরবর্তী এলাকায় অবস্থান করছেন, তারা যেন রওনা হওয়ার আগে পরিস্থিতি ভালোভাবে পর্যবেক্ষণ করেন।