advertisement
আপনি পড়ছেন

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে প্রবাসী বাংলাদেশিদের প্রতি সম্মান জানিয়ে প্রথমবারের মতো একটি স্টেশনের নাম বাংলা ভাষায় লেখা হয়েছে। শহরটির হোয়াইটচ্যাপেল স্টেশনের নামফলকে ঝলমলে বাংলা শোভা পাচ্ছে। এমন বেশ কয়েকটি ছবি আজ শুক্রবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের ফেসবুক আইডিতে আপলোড করা হয়।

whitechapel stationহোয়াইটচ্যাপেল স্টেশন

এমন বিরল ঘটনাকে ‘বাংলাদেশিদের জন্য অন্যরকম প্রাপ্তি’ আখ্যায়িত করে তিনি লিখেছেন, লন্ডনের হোয়াইটচ্যাপেল ট্রেন স্টেশনের নাম ইংরেজি ছাড়াও বাংলায় লেখা হয়েছে, সেজন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ। এর আগে স্টেশনটির সকল সংকেত ইংরেজির সঙ্গে বাংলায় লিখতে কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছিল গেলো বছরের সেপ্টেম্বরে।

লন্ডনের মেয়র সাদিক খানের কাছে আবেদন জানানোর চিঠিতে সই করেছেন টাওয়ার হ্যামলেটের মেয়র জন বিগস। তাতে পূর্ব লন্ডনে বৈচিত্র্যময় বাসিন্দাদের কথা বিবেচনা করে সিটি হল ও ট্রান্সপোর্ট ফর লন্ডন, টিএফএলের সংকেতগুলো ইংরেজির পাশাপাশি বাংলায় লেখার অনুরোধ জানান তিনি।

whitechapel station 1জুনাইদ আহমেদ পলকের ফেসবুক স্ট্যাটাস

ইস্ট লন্ডন অ্যাডভার্টাইজার জানায়, টাওয়ার হ্যামলেট মেয়রের চিঠিতে গুরুত্বের সঙ্গে নিয়ে হোয়াইটচ্যাপেল স্টেশনের নামে বাংলা সংকেত যুক্ত হয়েছে। এ ছাড়া লন্ডনের বিখ্যাত সিটি হলের সংকেতও একইভাবে বাংলায় করার বিষয়টি বিবেচনা করা হচ্ছে। এ ঘটনাকে ইতিহাস সৃষ্টি হিসেবে দেখা হচ্ছে।