advertisement
আপনি দেখছেন

সম্প্রতি নেপালে আঘাত হানলো ৭.৯ মাত্রার ভূমিকম্প। বাংলাদেশের রাজধানী ঢাকাতেও এর রেশ এসে পড়েছিলো। ইতোমধ্যেই নেপালে মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। এই সংখ্যা আরও বাড়তে পারে। ৭.৯ মাত্রার এই ভূমিকম্পটি বিশ্বের ভয়ংকর প্রাকৃতিক দুর্যোগের তালিকায় খুব সহজেই স্থান করে নিবে। তবে এর চেয়েও ভয়ংকর ভূমিকম্পের ঘটনা পৃথিবীতে ঘটেছে। চলুন দেখে নেই সেসব।

পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ভয়ংকর ও প্রলয়ংকরী ভূমিকম্প বলতে ১৫৫৬ সালের ২৩ জানুয়ারি চীনের শানসি প্রদেশে আঘাত হানা ভূমিকম্পটিকেই বোঝায়। চীনের শানসিতে ভূমিকম্পটির কেন্দ্র হলেও এটি পৃথিবীর ৯৭টি দেশকে একই সাথে ঝাঁকি দেয়। ৮.০ মাত্রার এই ভূমিকম্পটির শক্তি ছিলো ১ গিগাট্রন। মারা যায় প্রায় সাড়ে আট লক্ষ মানুষ। এই ভূমিকম্পে শানসি প্রদেশের ৬০ শতাংশ জনসংখ্যাই মৃত্যুর কোলে ঝরে পড়ে।

ইতিহাসের সবচেয়ে প্রলয়ংকরী ভূমিকম্পগুলোর একটি আঘাত হেনেছিলো জাপানে। ২০১১ সালের ১১ মার্চ ওই ভূমিকম্পে মারা যায় ১৫ হাজার ৮৭৮ জন মানুষ। আহত হয় প্রায় সাড়ে ছয় হাজার মানুষ। প্রায় তিন হাজারকে মানুষকে আর কখনোই খুঁজে পাওয়া যায় নি। এই ভূমিকম্পের কারণে জাপানের একটি পারমাণবিক স্থাপনার মারাত্মক ক্ষয়ক্ষতি হয়। দূরবর্তী কানাডাতেও এই ভূমিকম্পের ছোঁয়া লাগে।

৯.৫ মাত্রার প্রলয়ংকরী ভূমিকম্পটি আঘাত হানে ১৯৬০ সালে চিলির ভালদিভিয়া অঞ্চলে। ভালদিভিয়া ছাড়াও পার্শ্ববর্তী হাওয়াই দ্বীপেও এই ভূমিকম্পের ধংসাত্মক কাণ্ড বিস্তৃত হয়। এই ভূমিকম্পটির শক্তি ছিলো প্রায় ১৭৮ গিগাট্রন। প্রাথমিকভাবে সাড়ে ছয় হাজারের বেশি মানুষ এই ভূমিকম্পে প্রায় নিশ্চিহ্ন হয়ে যায়। ক্ষতি হয় প্রায় এক বিলিয়ন ডলার মূল্যের সম্পদের।

২০০৪ সালের ২৬ ডিসেম্বরে ৯ দশমিক ১ থেকে ৯ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে ইন্দোনেশিয়ার সুমাত্রায়। ভারত মহাসাগরে সৃষ্ট ওই ভূমিকম্পের শক্তি ছিলো ৩২ গিগাট্রন। ভূমিকম্পটি প্রায় আট থেকে দশ মিনিট পর্যন্ত স্থায়ী হয়। ভূমিকম্পের প্রথম ধাক্কাতেই মারা যায় প্রায় আড়াই লাখ মানুষ। ক্ষতি হয় প্রায় সাত বিলিয়ন ডলার। ইন্দোনেশিয়ার পার্শ্ববর্তী দেশ মালদ্বীপ এবং থাইল্যান্ডেও এই ভূমিকম্পের ধাক্কা আছড়ে পড়ে।

১১৩৮ সালের অক্টোবর মাসের ১১ তারিখ সিরিয়ার আলেপ্পোয় সঙ্ঘটিত হয় ইতিহাসের চতুর্থ ভয়ংকর দুর্যোগ। খুব ভোরে, সিরিয়ার মানুষ যখন মাত্র বিছানা ছাড়তে আরম্ভ করেছে তখনই ৮.৫ এই ভূমিকম্পটি নাড়িয়ে দিয়ে যায় আলেপ্পোকে। এই ভয়াবহ ভূমিকম্পে মারা যায় প্রায় আড়াই লাখ মানুষ। ভোরে একটি গীর্জায় প্রার্থণারত অবস্থায় একসাথে চাপা পড়ে নিহত হয় কমপক্ষে ৬০০ মানুষ। পুরো আলেপ্পো শহরটি একেবারে মাটির সাথে মিশে গিয়েছিলো।

 

আপনি আরো পড়তে পারেন

ভূমিকম্প থেকে নিরাপদ থাকার জ্ঞান

গুগল খোঁজে দেবে ভূমিকম্পে নিখোঁজ ব্যক্তিকে 

ইতিহাসের এই দিনে ভূমিকম্প