advertisement
আপনি দেখছেন

সভ্যতার উন্নতির ফলে মানুষের জীবনযাত্রায়ও উন্নতি এসেছে। মানুষ এখন আগের কালের সব যানবাহন ছেড়ে আধুনিক যানবাহনকে নিত্য সঙ্গী করে নিয়েছে। বিমান-হেলিকপ্টারও ব্যবহার করছে। তবে প্রচুর ব্যয়সাধ্য হওয়ার কারণে এসব বাহন তো আর সবাই ব্যবহার করতে পারে না। কিন্তু এমন একটি গ্রাম আছে, যেখানে সবারই ব্যক্তিগত হেলিকপ্টার আছে। জনপ্রতি ব্যাংকে আছে কোটি টাকারও বেশি। সত্যিই চোখ কপালে ওঠার মত খবর।

helicopter 1

চীনে এমন একটি গ্রাম আছে যা উন্নত দেশের যেকোনও শহরের যাতায়াত ব্যবস্থাকেও হার মানাবে। ওই গ্রামের প্রতিটি মানুষেরই যাতায়াতের জন্য আছে ব্যক্তিগত হেলিকপ্টার।

চীনের ওই গ্রামে এক জায়গা থেকে অন্য জায়গায় চলাফেরা করার জন্য মানুষ হেলিকপ্টার ব্যবহার করে থাকেন। তারমানে হলো, ওই গ্রামের প্রধান যাতায়াত ব্যবস্থা আকাশপথের যাতায়াত ব্যবস্থা।

আরো অবাক করা তথ্য হলো- ওই গ্রামের প্রতিটি মানুষের ব্যাংক একাউন্টে যে পরিমান টাকা জমা আছে, তার গড় পরিমান দশ লাখ ইউয়ান। যা বাংলাদেশি টাকায় প্রায় এক কোটি আট লক্ষ টাকা।

চীনের এই আশ্চর্য গ্রামটির নাম হুয়াক্সি। দেশটির জিয়াংসু প্রভিন্সের পূর্বে রয়েছে গ্রামটি। এই গ্রামটিই চীনের সবচেয়ে ধনী গ্রাম হিসাবে দেশ-বিদেশে পরিচিত।

চীনের কমিউনিস্ট পার্টির নেতা ইউ রেনবাও যখন গ্রামের দায়িত্বে ছিলেন, তিনিই বদলে দিয়েছিলেন গ্রামের চেহারা। একই সঙ্গে মানুষের জীবনযাত্রাও।