advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 15 মিনিট আগে

মানুষ অবিবেচকের মতো যত্রতত্র ফেলেই চলেছে প্লস্টিকের বোতল, মোড়ক বা প্যাকেট। ফলে ক্রমেই পুরো পৃথিবী যেনো ঢেকে যাচ্ছে প্লাস্টিকের চাদরে। আর এতে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়ছে প্রকৃতি এবং বন্যপ্রাণীরা। না বুঝে প্রতিনিয়ত বিষাক্ত প্লাস্টিকের বস্তু খেয়ে মারা যাচ্ছে জল এবং স্থলের অবলা নিরীহ প্রাণীরা।

cobra eat botol

সম্প্রতি এর আরো একটি প্রমাণ মিললো সামজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে। ভারতের গোয়ায় ধারণ করা ভিডিওটি শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন প্রবীণ কাসোয়ান নামের একজন বনকর্মী। এরপর মুহূর্তেই ইন্টারনেট দুনিয়ায় ভাইরাল হয়ে যায় ভিডিওটি এবং দেশজুড়ে শুরু হয় এর সমালোচনা।

৪৮ সেকেন্ডের ওই ভিডিওটিতে দেখা যায়, একটি বিশাল আকৃতির বিষধর গোখরা সাপ বড় কোনো বস্তু গিলে ফেলেছে। ফলে পেট ফুলে মাটিতে ছটপট করছে সাপটি। পাশাপাশি খেয়ে ফেলা বস্তুটি উগরানোর চেষ্টা করছে অবুঝ প্রাণীটি। কিন্তু তা কিছুতেই বের হচ্ছে না । এক পর্যায়ে সেখানে দাঁড়িয়ে থাকা এক যুবক স্ট্যান্ড দিয়ে সাপটির পেটের ফোলা অংশে নাড়া দেয়। আর এতেই কাজ হয়।

বিষধর গোখরা সাপটি ধীরে ধীরে গিলে ফেলা বস্তুটি উগরাতে শুরু করে। এক পর্যায়ে সাপটির মুখ দিয়ে যখন বস্তুটি বের হয়, তখন দেখা যায় সেটি একটি সবুজ রঙের প্লাস্টিকের বোতল।

প্রবীণ কাসোয়ান নামের ওই বনকর্মী ভিডিওটি শেয়ার করে লেখেন, প্লাস্টিক ব্যবহারের পরে মানুষ সেটিকে ছুঁড়ে ফেলে দেওয়া ছাড়া আর কিছু করে না। কিন্তু মানুষের একবার ব্যবহৃত এসব প্লাস্টিক প্রাণীজগতের অকল্পনীয় ক্ষতি করছে।

তিনি আরো লেখেন, সাপটি নিজের স্বভাবজাত অভ্যাসের কারণেই গিলে ফেলা বোতলটি উগরে দিতে পেরেছে। কিন্তু বেশিরভাগ প্রাণীই সেটি পারে না। যার ফলে মৃত্যুর মতো করুণ পরিণতি মেনে নিতে হয় এসব অবলা প্রাণীদের।

প্রসঙ্গত, সম্প্রতি ইন্টারনেট দুনিয়ায় ভাইরাল হওয়া এক ছবিতে একটি ডোরাকাটা রয়েল বেঙ্গল টাইগারকেও প্লাস্টিকের বোতল মুখে নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। সুন্দরবনের ভারতীয় অংশে ছবিটি তুলেন হার্স সনি নামের এক ব্যাক্তি। যদিও এর বাহিরে আর কোন তথ্য পাওয়া যায়নি ছবিটি সম্পর্কে।

sheikh mujib 2020