advertisement
আপনি দেখছেন

পিৎজা অনেকেরই পছন্দের একটি খাবার। সাধারণত এই খাবারটি বৃত্তাকৃতির হয়ে থাকে। আর দোকান বা রেস্টুরেন্টে সাধারণত ১০ থেকে ১৬ ইঞ্চির পিৎজাই পাওয়া যায়। তবে সম্প্রতি অস্ট্রেলিয়ার সিডনিতে পেলেগ্রিন্নি নামের একটি ইতালিয়ান রেস্তোরাঁ ১০৩ মিটার বা ৩৩৮ ফুট একটি লম্বা পিৎজা তৈরি করে রীতিমতো সাড়া ফেলে দিয়েছে নেট দুনিয়ায়। পিৎজাটি প্রায় একটি ফুটবল মাঠের সমান।

pizza like football field

লম্বা এই পিৎজাটি তৈরি করেছেন পেলেগ্রিন্নি রেস্তোরাঁর দুই কর্ণধার রোজমেরি ও পিয়ের। তারা জানান, পিৎজাটি তৈরি করতে তাদের সর্বমোট সময় লেগেছে চার ঘণ্টা। ময়দা লেগেছে ৯০ কেজি। এতে দেওয়া হয়েছে বাসিল লিফ, মজ্জারেল্লা চিজ ও টমেটো সস।

তবে এত বড় পিৎজাটি শুধু রেকর্ড সৃষ্টি বা লোক দেখানোর জন্য তৈরি করা হয়নি। এর পিছনে রয়েছে মহৎ একটি উদ্দেশ্যও।

নিউজ ওয়েবসাইট ইউপিআই এর এক প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিক সময়ে অস্ট্রেলিয়ায় সৃষ্ট দাবানলের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হন নিউ সাউথ ওয়েলেসের বসবাসকারী। সেই ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তা দিতেই এই বিশাল আকারের পিৎজাটি তৈরি করা হয়েছে।

রেস্তোরাঁর পক্ষ থেকে জানানো হয়, পিৎজাটি তারা চার হাজার পিস করে উপস্থিত সবাইকে পরিবেশন করেছেন। তবে এর জন্য তা কোন দাম নেননি। যারা পিৎজা খেয়েছেন সবাই স্বেচ্ছায় দাবানলে ক্ষতিগ্রস্তদের জন্য অনুদান দিয়েছেন।

তবে ঠিক কত পরিমাণ অর্থিক অনুদান পাওয়া গেছে, তা জানা যায়নি।

sheikh mujib 2020