advertisement
আপনি দেখছেন

গল্প সিনেমার পাশপাশি বাস্তব জীবনেও মাঝে মধ্যে দুই মাথাওয়ালা সাপের দেখা মেলে। তবে তা খুবই বিরল ঘটনা। আবার বেশিরভাগ ক্ষেত্রেই এসব সাপের একটি মাথা থাকে নিষ্ক্রিয়। কিন্তু সম্প্রতি ভারতের উড়িষ্যার কেওনঝড় জেলায় এমন একটি সাপের দেখা মিলেছে যার দুটি মাথাই ছিল সক্রিয়।

two head snakeভারতের উড়িষ্যার কেওনঝড় জেলায় দেখা গেল এই দুই মাথাওয়াল সাপ। ছবি- সংগৃহীত 

চিতিবোরা প্রজাতির এই বিরল সাপটিকে দেনকিকোট অভয়ারণ্যের কাছাকাছি একটি বাড়ি থেকে উদ্ধার করেন বনকর্মীরা। সাপটির দুটি মাথা, দুটি মুখ, দুটি জিভ এবং চারটি চোখ হলেও শরীর একটাই। তবে সবচেয়ে অবাক করা বিষয় সাপটির দুটি মাথাই সক্রিয়। অর্থাৎ, সাপটির দুই মাথাই আলাদাভাবে খাবার খোঁজে এবং খেতে চায়।

বিষয়টি নিশ্চিত করে কেওনঝড় জেলার বন দপ্তরের কর্মকর্তা সুশান্ত নন্দ বলেন, সাপটি যখন কোনো খাবারের সন্ধান পায় তখন তার দুই মাথাই সেটি খাওয়ার জন্য লড়াই করে। সাপটির দুই মাথাই আলাদা আলাদাভাবে খাবারের স্বাদ নিতে চায়। তার মানে এর দুটি মাথাই সমানভাবে কাজ করে। এর আগে এমন বিরল সাপ তিনি দেখেননি।

সাপ বিশেষজ্ঞ রাকেশ মোহালিক বলেন, এ ধরনের সাপ খুবই বিরল। কালেভদ্রে এমন সাপের দেখা পাওয়া যায়। তবে শঙ্কার বিষয় হচ্ছে- সাপটি নিজের অস্তিত্ব কতদিন টিকিয়ে রাখতে পারবে তা নিয়ে ব্যাপক সন্দেহ আছে। কারণ এর দুই মাথাই খাবারের জন্য লড়াই করে। এর ফলে সাপটি নিজে নিজেই মারা যেতে পারে।

গত বছর যুক্তরাষ্ট্রে এমনই একটি বিরল সাপের দেখা পাওয়া যায়। দেশটির বনকর্মীরা ওই সাপটিকে উদ্ধার করেন। সেই সাপটিরও দুটি মাথাই সক্রিয় ছিল। বনকর্মীরা উদ্ধারের পর সাপটির একটি নামও দেন, 'ডাবল ডেভ'।