advertisement
আপনি দেখছেন

সবচেয়ে বেশি বয়সে গ্র‍্যাজুয়েশন শেষ করে রেকর্ড গড়লেন জাপানের এক নাগরিক। মৃৎশিল্পের উপর এ গ্রাজুয়েশন গ্রহণ করেন তিনি। শিগেমি হিরাতা নামের ওই লোকের বর্তমান বয়স ৯৬ বছরের বেশি বলে জানা গেছে।

96 year old graduate degree

শিগেমি হিরাতার ৯৬ বছর বয়সে এই স্নাতক ডিগ্রি নেয়ার ফলে পৃথিবীতে বেশি বয়সে গ্রাজুয়েশন নেয়া ব্যক্তিদের তালিকায় শীর্ষে এখন তিনি। বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তার সার্টিফিকেটেও উল্লেখ করেছেন বলে জানিয়েছে জাপানি গণমাধ্যম।

জাপানের অন্যতম প্রসিদ্ধ বিশ্ববিদ্যালয় কিয়োটো ইউনিভার্সিটির আর্টস অ্যান্ড ডিজাইন থেকে ব্যাচেলর অব আর্টস বিভাগে এই ডিগ্রি অর্জন করেন তিনি। ইতোমধ্যে এর জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের সনদও অর্জন করেন এ ব্যক্তি।

এ সার্টিফিকেট পাওয়ার পর তার জীবনে আমুল পরিবর্তন চলে এসেছে। অনেকেই তার বাড়ির আঙ্গিনায় ভিড় করছেন তাকে একবার দেখার জন্য। শিক্ষার জন্য তাকে অন্যতম উদাহরণ হিসেবেও দেখাচ্ছেন অনেকেই।

উল্লেখ্য, ১৯১৯ সালে হিরোশিমার একটি খামার বাড়িতে জন্ম নেন হিরাতা। নানা সমস্যা থাকায় উপযুক্ত বয়সে গ্রাজুয়েশন শেষ করতে পারেননি তিনি। জীবন সংগ্রামে অবতীর্ন হলেও গ্রাজুয়েট হওয়ার ইচ্ছে হিরাতা সবসময় বুকের ভিতর লালন করতেন বলে জানান জাপানের ইয়োমিউরি গণমাধ্যমকে। একশো বছর বয়স পর্যন্ত বেঁচে থাকতে চান বলেও জানিয়েছেন সবচেয়ে বেশি বয়সে স্নাতক ডিগ্রি গ্রহণ করা এই বৃদ্ধ।

আপনি আরো পড়তে পারেন 

যে গ্রামের সব বাড়ি দরজাবিহীন!

পাহাড়ের গভীরে বিশ্বের দীর্ঘতম টানেল

বাদুড়ের হামলায় শহরে জরুরি অবস্থা ঘোষণা

এগারো রুপিতে মিলছে পাপ মুক্তির সনদ!