advertisement
আপনি পড়ছেন

সম্প্রতি নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন রোমানিয়ার দক্ষিণাঞ্চলের ডেভেসেলু গ্রামের মেয়র আয়ন আলিম্যান। তার মৃত্যুর ১০ দিন পর দেশটিতে অনুষ্ঠিত হয় স্থানীয় সরকার নির্বাচন। ওই নির্বাচনে মৃত জেনেও আলিম্যানকে বিপুল ভোটে তৃতীয়বারের মতো মেয়র হিসেবে জয়ী করেছেন সেখানকার বাসিন্দারা।

ion alimanআয়ন আলিম্যানের পোস্টার। ছবি- সংগৃহীত

আন্তর্জাতিক সংবাদমাধ্যম এবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, গত রোববার অনুষ্ঠিত হয় রোমানিয়ায় স্থানীয় সরকার নির্বাচন। এর ১০ দিন আগে অর্থাৎ গত ১৭ সেপ্টেম্বর করোনা আক্রান্ত হয়ে দেশটির রাজধানী বুখারেস্টের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আলিম্যান। তার মৃত্যুর অল্প কয়েকদিনের মাথায় নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় ব্যালট পেপার থেকে তার নাম সরানো সম্ভব হয়নি।

এদিকে আলিম্যানের মৃত্যু খবর ডেভেসেলু গ্রামে খুব দ্রুত ছড়িয়ে পড়ে। তিনি গ্রামবাসীদের কাছে খুবই জনপ্রিয় ছিলেন এবং ওই গ্রামের পৌর মেয়র হিসেবে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করছিলেন। তাই তার প্রতি শ্রদ্ধা জানাতে শত শত মানুষ নির্বাচনে তাকেই ভোট দেয়। দিনভর ভোট দেওয়ার পর সন্ধ্যায় গ্রামবাসীরা তার সমাধিতে মোমবাতি প্রজ্জ্বলন করে।

deveselu villigeডেভেসেলু গ্রাম- ফাইল ছবি

প্রতিবেদনে আরো বলা হয়, নির্বাচনের ফলাফলে দেখা যায়, মোট ১ হাজার ৬০০ মানুষ নির্বাচনে ভোট প্রদান করেছে। যার মধ্যে আলিম্যানকে ভোট দিয়েছে ১ হাজার ৫৭ জন। এতে কার্যত ওই গ্রামের পৌর মেয়র হিসেবে তৃতীয়বারের মতো জয়ী হয়েছেন আলিম্যানই। ডেভেসেলু গ্রামের মোট বাসিন্দার সংখ্যা ৩ হাজারের একটু বেশি।

আলিম্যান যদি বেঁচে থাকতেন তাহলে নির্বাচনের দিন তিনি তার ৫৭তম জন্মদিন পালন করতেন। কিন্তু নিষ্ঠুর করোনা এর আগেই কেড়ে নিয়েছে ডেভেসেলুর বাসিন্দাদের জনপ্রিয় এই মেয়রকে।