advertisement
আপনি দেখছেন

বিশেষ প্রজাতির ‘নিউ কিম’ নামের দুই বছরের একটি মেয়ে কবুতর প্রায় ২০ লাখ ডলারে বিক্রি হয়েছে। গতকাল রোববার বেলজিয়ামে নিলামে তোলা হলে সেটি কিনে নেন একজন চীনা ধনী ব্যক্তি।

20 million dollar pigeon২০ লাখ ডলারের কবুতর

বিবিসির খবরে বলা হয়, নিউ কিম কবুতরটি ‘রেসিং পিজন’ হিসেবে পরিচিত। রেসিং পিজন বিক্রির ক্ষেত্রে এটি নতুন রেকর্ড তৈরি করেছে। উড়ার প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্যই সাধারণত এ জাতের কবুতর ব্যবহৃত হয়ে থাকে।

কবুতরগুলোকে ১০০ থেকে ১ হাজার দূরত্ব থেকে ছেড়ে দেয়া হয়। যেটি সবার আগে উড়ে বাড়িতে পৌঁছায় সেটিকে বিজয়ী ঘোষণা করা হয়। এতে মোটা অংকের টাকা পান বিজয়ী কবুতরের মালিক। সম্প্রতি চীনে এই প্রতিযোগিতা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

জানা যায়, সর্বশেষ কবুতর প্রতিযোগিতায় বিজয়ী হয়েছিল আর্মান্ডো। যাকে পরবর্তীতে ফর্মুলা ওয়ান রেস চ্যাম্পিয়ন লুইস হ্যামিলটন নাম দেয়া হয়।

20 million dollar pigeon 1রেসিং পিজন কবুতর

২০১৮ সাল থেকে নিউ কিম বেশ কয়েকটি প্রতিযোগিতায় অংশ নিয়ে বিজয়ী হয়েছে। এরপর অবসরে গিয়ে বেশ কয়েকটি ছানা জন্ম দিয়েছে। সেটি বিপুল পরিমাণ অর্থে বিক্রি হওয়ায় বিস্মিত হয়েছে কবুতরটির মালিক বেলজিয়ান পরিবার।

বলা হচ্ছে, নিউ কিম অবসরে গেলেও মেয়ে হওয়ায় দাম বেশি হয়েছে। এই প্রজাতির কবুতর প্রজননে কাজে লাগাতে এবং রেসিং পিজন সংগ্রহের শখ পূরণে কবুতরটি কিনেছেন চীনা ব্যক্তি।