advertisement
আপনি দেখছেন

পৃথিবীর মহাদেশের সংখ্যা কয়টি, জানতে চাইলে প্রায় সবাই বলবেন- ৭টি। অবশ্য, বই-পুস্তকেও এমনটি বলা আছে। কিন্তু বিষয়টি ঠিক কি না, তা নিয়ে কোটি টাকার প্রশ্ন সামনে এসেছে এবার।

zealandia continent

আমরা যে ৭টি মহাদেশের কথা জানি, তা হলো- এশিয়া, ইউরোপ, আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া ও অ্যান্টার্কটিকা।

এ ছাড়া আরো একটি মহাদেশের অস্তিত্ব রয়েছে পৃথিবীতে। এটি চার বছর আগে আবিষ্কৃত হয়েছে দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরের তলদেশে, যা সম্প্রতি সামনে এসেছে।

বলা হচ্ছে, নতুন এই মহাদেশ আবিষ্কার করতে দীর্ঘ ৩৭৫ বছর সময় লেগেছে। তবে ল্যাটিন আমেরিকার পরে আরেকটা মহাদেশের খোঁজ পাওয়া যেতে পারে বলে মনে করতেন ইউরোপীয় অভিযাত্রীরা।

তাদের একজন ডাচ অভিযাত্রী আবেল তাসমান, যিনি নতুন এই মহাদেশের খোঁজে জাহাজে যাত্রা করেন ১৬৪২ সালে। ল্যাটিন আমেরিকা পেরিয়ে সমুদ্রের মাঝে একটি স্থলভাগ দেখতে পান তিনি, যেটি ওশিয়ানিয়া মহাদেশ হিসেবে পরিচিত।

7 continents map

নতুন যে মহাদেশের কথা বলা হচ্ছে, সেটি আরেকটি মহাদেশ এবং এটি ২০১৭ সালে আবিষ্কার হয়েছে। নিউজিল্যান্ডের একদল অভিযাত্রীর খুঁজে পাওয়া এই মহাদেশের প্রায় ৯৩-৯৪ শতাংশই ডুবে রয়েছে প্রশান্ত মহাসাগরে।

‘জিল্যান্ডিয়া’ নামের নতুন এই মহাদেশ প্রায় ২ কিলোমিটার পানির নিচে রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। প্রায় ২৩ কোটি বছর আগে এটি পুরোপুরি সমুদ্রে নিমজ্জিত ছিল বলে মনে করেন তারা।

সে কারণে এটিকে মহাদেশের স্বীকৃতি দিতে নারাজ বিজ্ঞানীরা বলছেন, মহাদেশের মাটির মিল রয়েছে ওই জায়গাটির মাটির। তাই মানচিত্রেও জায়গা হয়নি নতুন মহাদেশের।