advertisement
আপনি দেখছেন

ধর্ষণচেষ্টায় অভিযুক্ত এক যুবককে ৬ মাস যাবত বিনামূল্যে গ্রামের সব নারীর কাপড় ধোয়ার নির্দেশ দিয়েছেন আদালত। ধোয়ার পর কাপড়গুলো ভালোভাবে ইস্ত্রি করে দিতে হবে তাকেই। এমন অভিনব সাজার ঘটনা ঘটেছে ভারতের বিহারে।

washing clothesকাপড় ধোয়া, ফাইল ছবি

দ্য হিন্দু ও ট্রিবিউন ইন্ডিয়া জানায়, ধর্ষণচেষ্টার অভিযোগ প্রমাণ হওয়ায় শর্তসপেক্ষে লালন কুমার সাফিকে (২০) জামিন দিয়েছেন বিহারের মধুবনীর ঝঞ্জরপুরের অতিরিক্ত জেলা জজ অবিনাশ কুমার। তাকে শাস্তির আদেশের অনুলিপি এরইমধ্যে গ্রাম প্রধানের কাছে পাঠানো হয়েছে।

খবরে বলা হয়, গ্রামটিতে প্রায় দুই হাজারের মতো মানুষের বসবাস। ফলে গ্রামের সব নারীর কাপড় ধুতে ও স্ত্রী করে ফেরত দিতে যথেষ্ট বেগ পেতে হবে লালনকে। গত ১৭ এপ্রিল তার বিরুদ্ধে ঘরে ঢুকে ধর্ষণচেষ্টার অভিযোগে মামলা করেন স্থানীয় এক নারী। গত ১৯ এপ্রিল গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয় তাকে।

court symbolic picআদালতের আদেশ, ফাইল ছবি

এই রায় সমাজের জন্য গুরুত্বপূর্ণ বার্তা উল্লেখ করে অভিযুক্তের আইনজীবী পরশুরাম মিসরা বলেন, এমন অপরাধ থেকে বিরত থাকতে সবাইকে উৎসাহিত করবে এটি। রায়কে ঐতিহাসিক উল্লেখ করে গ্রাম প্রধান নাসিমা খাতুন বলেন, নারীদের সম্মান ও মর্যাদা এভাবে সুরক্ষিত করায় এমন অপরাধ করার আগে একশবার ভাববে সবাই।